ঢাকা,  মঙ্গলবার  ২৮ মে ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

কাপাসিয়ায় কম্বাইন হারভেস্টার মেশিনে শস্য কর্তন উদ্বোধন

প্রকাশিত: ১৪:০১, ১২ মে ২০২৪

কাপাসিয়ায় কম্বাইন হারভেস্টার মেশিনে শস্য কর্তন উদ্বোধন

সংগৃহিত ছবি

কাপাসিয়া কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে ২০২৩-২৪ অর্থবছরে কৃষি প্রণোদনা কর্মসূচি আওতায় স্থাপিত সমলয়ে বোরো ধান (হাইব্রিড) কম্বাইন হারভেস্টার মাধ্যমে শস্য কর্তন এর শুভ উদ্বোধন করা হয়েছে। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী সিমিন হোসেন রিমি এমপি।

শনিবার ১১ মে দুপুরে কাপাসিয়া উপজেলা রায়েদ দরদরিয়া  কম্বাইন হারভেস্টার মাধ্যমে শস্য কর্তনের আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হয়।

কাপাসিয়া উপজেলা নির্বাহী অফিসার একেএম লুৎফর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ে প্রতিমন্ত্রী ও বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য বঙ্গতাজ কন্যা সিমিন হোসেন রিমি এমপি।

বিশেষ অতিথি ছিলেন প্রধানমন্ত্রী কার্যালয়ের সাবেক সিনিয়র সচিব সুরাইয়া বেগম, শ্যামল বাংলার উদ্যোক্তা সাবেক অতিরিক্ত সচিব মাহফুজুল কাদের , উপজেলা কৃষি অফিসার সুমন কুমার বসাক, অতিরিক্ত কৃষি অফিসার সৈয়দ শাকিল আহমেদ, কাপাসিয়া থানার অফিসার ইনচার্জ ওসি মোঃ আবু বকর মিয়া,উপজেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট মাজহারুল ইসলাম সেলিম, সাধারণ সম্পাদক মিজানুর রহমান প্রধান, রায়েদ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শফিকুল হাকিম মোল্লা হিরন, উপসহকারী উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা মোখলেসুর রহমান,উপসহকারী কৃষি কর্মকর্তা জাহিদ আকন্দ।

সিমিন হোসেন রিমি এমপি বলেন, ৫০ বছর আগে ১ বিঘা ৭ থেকে ৮ মণ ধান হতো। এখন আধুনিক প্রযুক্তি ব্যবহার করে ১ বিঘা জমিতে ৩০ থেকে ৪০ মন ধান উৎপাদন করা সম্ভব। কৃষি গবেষণা অসাধ্য কে সাধন করেছে, কৃষি যান্ত্রিকিকরণে কারণে সমলয় পদ্ধতিতে স্বল্প খরচে চাষাবাদ এবং শয়ামল বাংলা জৈব সারের মাধ্যমে অধিক ফলন ও নিরাপদ খাদ্য উৎপাদন জন্য গুরুত্ব দেয়া প্রয়োজন।