ঢাকা,  বুধবার  ০১ মে ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

কোষ্ঠকাঠিন্য মোকাবিলার ৪ উপায়

প্রকাশিত: ২৩:৩১, ২৪ এপ্রিল ২০২৪

কোষ্ঠকাঠিন্য মোকাবিলার ৪ উপায়

প্রতীকী ছবি

কোষ্ঠকাঠিন্য সত্যিই হতাশাজনক হতে পারে! আশেপাশে এমন অনেক লোক আছে যারা প্রতিদিন সকালে মলত্যাগ করতে সমস্যায় পড়েন। আসলে টয়লেটে দীর্ঘ সময় কাটানো এবং তারপরও হালকা বোধ না করা এমন একটি বিষয় যা সারা দিনের জন্য আপনার মেজাজ নষ্ট করতে পারে। আপনি যদি এই ধরনের সমস্যার সম্মুখীন হন তাহলে এর সমাধান জেনে নেওয়া জরুরি। 

স্বাস্থ্য বিশেষজ্ঞরা অন্ত্রের স্বাস্থ্য পরীক্ষা করার পরামর্শ দেন। দুর্বল পাচনতন্ত্রকে কোষ্ঠকাঠিন্যের প্রধান কারণ হিসাবে বিবেচনা করা হয়। স্বাস্থ্যকর জীবনযাপন এবং সুষম খাদ্য গ্রহণের মাধ্যমে এর সমাধান করা যেতে পারে। কোষ্ঠকাঠিন্য মোকাবিলা করার জন্য ভারতীয় পুষ্টিবিদ শিখা গুপ্তা কিছু দরকারী টিপস দিয়েছেন। চলুন জেনে নেওয়া যাক-

মূল কারণ বুঝুন

বর্তমানে অস্বস্তিকর হজমের সমস্যা যেমন পেট ফাঁপা এবং কোষ্ঠকাঠিন্য বেশি দেখা যায়। যা ইঙ্গিত দেয় যে আমাদের অন্ত্রের ট্র্যাক্ট ভারসাম্যের বাইরে থাকতে পারে। যদিও স্বাস্থ্যকর খাবার গ্রহণ এটি সমাধানের ক্ষেত্রে সাহায্য করতে পারে। পুষ্টিবিদ শিখা সমস্যাটি সঠিকভাবে মোকাবিলার জন্য নির্দিষ্ট কারণটি বোঝার পরামর্শ দেন। জনস হপকিন্স ইউনিভার্সিটি স্কুল অফ মেডিসিনের একটি রিপোর্ট অনুসারে, কোষ্ঠকাঠিন্যের কিছু প্রধান কারণ হলো ওষুধ, ব্যায়ামের অভাব, পর্যাপ্ত তরল না খাওয়া, খাবারে পর্যাপ্ত ফাইবার না থাকা, ইরিটেবল বাওয়েল সিন্ড্রোম, মলত্যাগের তাগিদ উপেক্ষা করা ইত্যাদি। অভ্যাস বা জীবনযাত্রার পরিবর্তন যেমন ভ্রমণ, গর্ভাবস্থা এবং বার্ধক্য, অন্ত্রের কার্যকারিতার সমস্যা ইত্যাদিও কোষ্ঠকাঠিন্যের কারণ হতে পারে।

পর্যাপ্ত দ্রবণীয় ফাইবার খান

ইন্টারনেটে মলকে নরম করার উপায় খুঁজলে যে তালিকা পাবেন তার শীর্ষে থাকবে ‘ফাইবার গ্রহণ বৃদ্ধি’। আর সেখানেই আমাদের বেশিরভাগ ভুল হয়ে যায়, বলছেন পুষ্টিবিদ শিখা। তার মতে, ভালো ফলাফলের জন্য কোনো ধরনের ফাইবার খাওয়া উচিত তা জানা জরুরি। এবং এর উত্তর হলো দ্রবণীয় ফাইবার। দ্রবণীয় ফাইবার পানি ধরে রাখে এবং অদ্রবণীয় ফাইবারের তুলনায় মলের মধ্যে আর্দ্রতা এবং বাল্ক যোগ করে, যা এটিকে শুষ্ক এবং কঠিন করে তুলতে পারে, তিনি ব্যাখ্যা করেন।

ম্যাগনেসিয়ামযুক্ত খাবার খান

বিশেষজ্ঞের মতে, ম্যাগনেসিয়াম অন্ত্রে পানির পরিমাণ বাড়াতে সাহায্য করে, যা স্বাস্থ্যকর মলত্যাগে সাহায্য করে। যদিও ম্যাগনেসিয়াম সাপ্লিমেন্ট ওষুধের দোকানে সহজে পাওয়া যায়, তবে ভারসাম্যপূর্ণ জীবনযাপন বজায় রাখার জন্য পুষ্টির প্রাকৃতিক উৎস বেছে নেওয়াই ভালো। আপনার প্রতিদিনের খাবারের তালিকায় তাই ম্যাগনেসিয়াম সমৃদ্ধ খাবার যোগ করুন।

প্রোবায়োটিক খান

আমরা সবাই প্রোবায়োটিক এবং অন্ত্রের স্বাস্থ্যের মধ্যে স্বাস্থ্যকর সম্পর্ক সম্পর্কে ভালোভাবে জানি। এ ধরনের খাবার স্বাস্থ্যকর অন্ত্রের মাইক্রোবায়োম তৈরি করতে সাহায্য করে যা হজম, বিপাক এবং অন্ত্র সুস্থ রাখতে সাহায্য করে। বিশেষজ্ঞ ব্যাখ্যা করেছেন যে প্রোবায়োটিকগুলো শর্ট-চেইন ফ্যাটি অ্যাসিড উৎপাদন বাড়াতে সাহায্য করে, যা কোলনের পিএইচ মাত্রা কমিয়ে দেয় এবং বিপাক বাড়ায়। এই সমস্ত কারণে অন্ত্রের গতিবিধি নিয়ন্ত্রণ সহজ হয়।