ঢাকা,  মঙ্গলবার  ১৮ জুন ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

গাজীপুরে দুই কোটি টাকার বনভূমি উদ্ধার করে চারা রোপন

প্রকাশিত: ১৪:০৬, ১১ জুন ২০২৪

গাজীপুরে দুই কোটি টাকার বনভূমি উদ্ধার করে চারা রোপন

সংগৃহিত ছবি

গাজীপুর সদর উপজেলায় বনের জমি অবৈধ গাড়ি পার্কিংয়ের দখল থেকে দুই কোটি টাকা মূল্যের ৪৫ শতাংশ বনভূমি উদ্ধার করেছে বন বিভাগ। সোমবার দিনব্যাপি সদর উপজেলার হোতাপাড়া এলাকায় উদ্ধার হওয়া বনের জমিতে বিভিন্ন চারা গাছ রোপন করা হয়।

বন বিভাগের অভিযোগ, ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের পাশে বনের সিএস ১৪৪৮ এবং আরএস ৪৫৪৯ দাগে দীর্ঘদিন দরে বনের জমি দখল করে অবৈধ গাড়ী পার্কিং করে আসছিল আল মাহমুদ খাবার হোটেলের মালিক সাদ্দাম হোসেন। পরে খবর পেয়ে ঢাকা বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের গাজীপুরের ভাওয়াল রেঞ্জ কর্মকর্তা মাসুদ রানার নেতৃত্বে অভিযান চালায় বি.কে বাড়ি বিট কর্মকর্তা কামরুজ্জামান মোল্লা সহ বন প্রহরীরা। অভিযানে অবৈধ পার্কিং এর গাড়ি সরিয়ে দিয়ে ৪৫ শতাংশ জমি উদ্ধার করে বাঁশের বেড়া দেওয়া হয়। পরে সেখানে বিভিন্ন বনের চারা রোপন করা হয়।

ঢাকা বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের গাজীপুরের ভাওয়াল রেঞ্জ কর্মকর্তা মাসুদ রানা বলেন, বেদখল হওয়া বনের জমিগুলো পর্যায়ক্রমে উদ্ধার করে তা বন বিভাগের দখলে নেওয়া হচ্ছে। ইতোমধ্যে বিভিন্ন বনের জমি আমরা দখলমুক্ত করে সামাজিক বনায়ন করতে সক্ষম হয়েছি। বনের জমি কেউ অবৈধভাবে দখল করে রাখতে পারবে না। আমরা নিয়মিত অভিযান অব্যাহত রাখব।