ঢাকা,  সোমবার  ০৪ ডিসেম্বর ২০২৩

Gazipur Kotha | গাজীপুর কথা

‘নোবেল প্রাইজ টিচার সামিট-২০২৩’ এর মঞ্চে বাংলাদেশি শিক্ষক

প্রকাশিত: ০০:৩৬, ২১ নভেম্বর ২০২৩

‘নোবেল প্রাইজ টিচার সামিট-২০২৩’ এর মঞ্চে বাংলাদেশি শিক্ষক

সংগৃহীত ছবি

‘নোবল প্রাইজ টিচার সামিট’ আন্তর্জাতিক পরিমন্ডলে অত্যন্ত সমাদৃত একটি শিক্ষক মিলনমেলার মঞ্চ। আর সেই মঞ্চে এ বছর বাংলাদেশ থেকে অংশগ্রহণের সুযোগ পেয়েছেন মোহাম্মদ মোফাজ্জল সারওয়ার, যিনি বরিশাল সরকারি মহিলা কলেজের ইংরেজি বিভাগের সহকারী অধ্যাপক। 

ভীষণ প্রতিযোগিতামূলক নির্বাচন প্রক্রিয়ার মধ্যে তিনি এ সামিটে অংশগ্রহণের জন্য সুইডেন সরকারের বৃত্তি পান।

‘নোবেল প্রাইজ টিচার সামিট’ প্রথমবার আয়োজিত হয় ২০১৭ সালে সুইডেনের স্টকহোমে। এরই ধারাবাহিকতায় এ বছরের ২৫-২৯ সেপ্টেম্বর সপ্তমবারের মতো অনুষ্ঠিত হয়ে গেল সামিটটি। 

 

এ বছরের প্রতিপাদ্য ছিল, ‘সক্রিয় অংশগ্রহণই জ্ঞান অর্জনের মূলমন্ত্র’। 

অনুষ্ঠানটির আয়োজক সংস্থা ছিল বরাবরের মতোই নোবেল প্রাইজ মিউজিয়াম কর্তৃপক্ষ। এ বছরের অনুষ্ঠানে ইথিয়পীয়া, বলিভিয়া, ইউএসএ, ইতালি ও বাংলাদেশসহ প্রায় ২৫টির বেশি দেশ থেকে শিক্ষকরা অংশগ্রহণ করেন। 

শিক্ষকদের এই অংশগ্রহণকে তাৎপর্যবহ ও সমাদৃত করতে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন খ্যাতিমান নোবেল বিজয়ী, বিশ্ববিখ্যাত বিজ্ঞানী, শান্তি দূত এবং শিল্পীরা। সামিটজুড়েই ছিল গুণীজনদের জ্ঞানগর্ভ আলোচনা, লেকচার, সাক্ষাৎকার এবং গঠনমূলক চিন্তাভাবনা ও মতামতের আদান প্রদান।

নোবেল প্রাইজ টিচার সেমিটে মোফাজ্জল সারওয়ারের স্বতঃস্ফূর্ত ও সক্রিয় অংশগ্রহণে আন্তর্জাতিক পরিসীমায় শিক্ষার প্রতি তার সদয় ও সহযোগিতাপূর্ণ মনোভাব প্রকাশ পেয়েছে। এ সময় তিনি দেশের শিক্ষার অগ্রসরতার পাশাপাশি জলবায়ু পরিবর্তন সংক্রান্ত সমস্যা নিয়েও আলোচনা করেন।

আগামী ১২ ডিসেম্বর ঢাকাতে সুইডিশ অ্যাম্বাসির আয়োজনে হতে যাচ্ছে ‘নোবেল প্রাইজ এক্সিবিশন অ্যান্ড অ্যালামনাই ইভেন্ট’। এ প্রোগ্রামে নোবল প্রাইজ টিচার সামিটে অংশগ্রহণকারী হিসেবে মোফাজ্জল সারওয়ারের বিস্তারিত অভিজ্ঞতা ব্যক্ত করার সুযোগ থাকবে।