ঢাকা,  শনিবার  ২২ জুন ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

যমুনার চরে নির্মাণ হচ্ছে মুজিব কিল্লা, দুর্যোগে মিলবে আশ্রয়

প্রকাশিত: ২২:৪৫, ৭ জুন ২০২৪

যমুনার চরে নির্মাণ হচ্ছে মুজিব কিল্লা, দুর্যোগে মিলবে আশ্রয়

সংগৃহিত ছবি

বন্যাকবলিত মানুষের দুর্ভোগ লাঘবে, জানমাল রক্ষার্থে ইসলামপুরে নির্মাণ করা হচ্ছে মাটির কিল্লা। স্বাধীনতার পর থেকেই জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নির্দেশে সারা দেশে কিল্লাগুলো নির্মাণ হয়। সে সময় এগুলো ‘মুজিব কিল্লা’ নামে পরিচিতি পায়। সম্প্রতি এসব কিল্লার সংস্কার ও উন্নয়ন শুরু  করেছে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়। তারই অংশ হিসেবে ইসলামপুরে কুলকান্দি হেদায়েতিয়া আলিম মাদ্রাসা ও চিনাডুলী আফরোজা ফরিদ সুরুজ্জামান টেকনিক্যাল কলেজ নামে নির্মাণ করা হচ্ছে দুটি মুজিব কিল্লা।

কুলকান্দি বাঁধে আশ্রিতরা জানান, কিল্লাডা হয়তাছে, এহন আশ্রয় নেওয়ার জায়গা হব। ঝড়-বইন্যা হইলে এই কিল্লার ওপরেই গরু-বাছুর লইয়া আশ্রয় নিবের পামু। তাড়াতাড়ি বিল্ডিং গুলে হইলে আমরা থাকপের পামু। উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মেহেদী হাসান টিটু বলেন, ‘চলমান মুজিবকিল্লার কাজ দ্রুত বাস্তবায়ন হচ্ছে। প্রাকৃতিক দুর্যোগে মানুষ জীবন বাঁচাতে ও গবাদি পশু-পাখির আশ্রয়স্থল হিসাবে ভরসা পাবে নির্মাণাধীন মুজিব কিল্লা।

ধর্মমন্ত্রী আলহাজ্ব ফরিদুল হক খান এমপি বলেন- আমার এলাকার যমুনা পাড়ের বন্যাকবলিত মানুষের জান-মালের নিরাপত্তার কথা বিবেচনা করে শেখ হাসিনা আমাকে কয়েকটি ফ্লাড সেল্টার ও মুজিব কিল্লা নির্মাণ বরাদ্দ দিয়েছেন। ফ্লাড সেল্টার ইতমধ্য শেষ হয়ে স্কুলের পাশাপাশি বন্যা কবলিতরা আশ্রয় নিতে পারছে। মুজিবকিল্লার কাজ চলমান রয়েছে। বন্যায় দূর্গম চরের মানুষ, গবাদি পশু পাখি সহ মুজিব কিল্লা শতভাগ ব্যবহার করবে। পাশাপাশি শিক্ষার্থীরাও শিক্ষার সুন্দর পরিবেশ পাবে।