ঢাকা,  বুধবার  ২৮ ফেব্রুয়ারি ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

সন্ধ্যার পর যেসব খাবার খেলে ওজন কমানো কঠিন

লাইফস্টাইল ডেস্ক

প্রকাশিত: ২০:৫৭, ৪ ডিসেম্বর ২০২৩

সন্ধ্যার পর যেসব খাবার খেলে ওজন কমানো কঠিন

প্রতীকী ছবি

ওজন কমানো খুব একটা সহজ কাজ নয়। ওজন কমাতে চাইলে খাদ্যতালিকায় রাশ টানার অন্য কোনো বিকল্প নেই। শুধু খাদ্য তালিকায় রাশ টানলেই হবে না, কোন খাবার কোন সময়ে খাচ্ছেন সেটিও খুবই গুরুত্বপূর্ণ।   

কিছু খাবার রয়েছে, যেগুলো সূর্যাস্তের পর খেলে রোগা হওয়ার স্বপ্ন অধরা থেকে যাবে।

সন্ধ্যার পর ডোবা তেলে ভাজা খাবার খেলে অ্যাসিড হওয়ার ভয় থাকে। রাতে অম্বল হওয়া মানেই বুকজ্বালা, টক ঢেকুর ওঠার মতো সমস্যা। যা বিগড়ে দিতে পারে রাতের ঘুম। ঘুম কম হলে ওজন বাড়তেই থাকে। তেলেভাজা খেলে মন চাঙ্গা থাকে ঠিকই, কিন্তু শরীরের জন্য তা একেবারেই ভালো নয়।

সন্ধ্যার পর চা-কফিতে চুমুক না দিলে ক্লান্তি কাটতে চায় না। চা-কফিতে থাকে ক্যাফিন। ক্যাফিন স্নায়ুকে সারা ক্ষণ সতেজ রাখে। ফলে ঘুম আসতে সমস্যা হয়। কিন্তু অনেকেই সন্ধ্যার পর থেকে বেশি করে চা-কফি খান। এর প্রভাব পড়ে শরীরে। দীর্ঘ দিন রাতে নিয়ম করে চা-কফি খেলে দেখা দিতে পারে অনিদ্রার সমস্যা। ঘুম না আসার সমস্যা থেকে ওজন বাড়তে পারে।

অনেকেই রাতের খাবার খাওয়ার পর মিষ্টি খেতে পছন্দ করেন। অনেকে আবার মনে করেন, খাওয়ার পর মিষ্টি খেলে হজম ভালো হয়। এই ধারণা মোটেই সত্যি নয়। মিষ্টিতে থাকে শর্করা, যা চনমনে করে দিতে পারে শরীর। এর ফলে সহজে ঘুম আসে না। পর্যাপ্ত ঘুমের অভাবে ওজন বেড়ে যাওয়া অস্বাভাবিক নয়।