ঢাকা,  বুধবার  ২৮ ফেব্রুয়ারি ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

কিডনিতে পাথর হয়েছে কি না বুঝবেন যেভাবে

লাইফস্টাইল ডেস্ক

প্রকাশিত: ২০:৪১, ৪ ডিসেম্বর ২০২৩

কিডনিতে পাথর হয়েছে কি না বুঝবেন যেভাবে

প্রতীকী ছবি

সারাক্ষণ তলপেটে চিনচিনে ব্যথা! পিরিয়ডের সময় অতিরিক্ত ব্যথা হচ্ছে অনেক দিন ধরে? তবে কিন্তু অবহেলা করবেন না। বিশেষ করে নারীদের ক্ষেত্রে এই ব্যথা একেবারেই অবহেলার বিষয় নয়।

অনেকেই মনে করেন কোষ্টকাঠিন্য বা পিরিয়ডের সমস্যার জন্য এই ব্যথা হচ্ছে। কিন্তু আপনি হয়ত জানবেন ও না ভেতরে ভেতরে কঠিন অসুখ দানা বাঁধছে।

তলপেটে যদি সারাক্ষণ হালকা চিনচিনে ব্যথা হয় তবে সঙ্গে সঙ্গে ডাক্তারের পরামর্শ করুন। কারণ, বেশ কতগুলো কারণে এই ব্যথা হতে পারে। ছেলেদেরও কোমরে বা তলপেটে ব্যথা যদি দীর্ঘদিন হয়, তাহলে অবশ্যই ডাক্তার দেখান। তাছাড়া হঠাৎ করে আপনার ব্লাড প্রেশার দেখা দিতে পারে। উচ্চ ব্লাড প্রেসারের কারণেও কিন্তু কিডনিতে পাথর হতে পারে।

কিডনিতে পাথর কখন হবে বুঝতে পারবেন না। এই স্টোন অনেক সময় সাইজে ছোট হয়। যা ইউরিনাল নালি দিয়ে বেরিয়ে যায়। তবে অনেক ক্ষেত্রেই কিছু সফট স্টোন হয়, যা আটকে থাকে কিডনি বা নালিতে। যার ফলে হালকা ব্যথা হতেই থাকে। শুধু তলপেটে নয়, কোমরেও হালকা ব্যথা নিয়মিত হতে পারে। তবে মুহূর্তে এই ব্যথা বেড়ে যেতে পারে। এমনকি বাড়াবাড়ি পর্যায়ে যেতে পারে।

এছাড়া রক্তচাপ হুট করে বেড়ে যেতে পারে। যার ফলে মৃত্যু পর্যন্ত হতে পারে। তাই তল পেটে হালকা চিনচিনে ব্যথাকে অবহেলা করবেন না। পরামর্শ নিন ডাক্তারের। সেই সঙ্গে পানি খান প্রতিদিন কমপক্ষে তিন লিটার। তাছাড়া যদি দেখেন প্রস্রাব আটকে যাচ্ছে বা বার বার প্রস্রাব পাচ্ছে তাহলে অবশ্যই ডাক্তারের কাছে যেতে হবে।