ঢাকা,  মঙ্গলবার  ৩০ এপ্রিল ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

কাতার-বাংলাদেশের মধ্যে যেসব চুক্তি ও সমঝোতা সই!

প্রকাশিত: ১২:৫০, ২৩ এপ্রিল ২০২৪

কাতার-বাংলাদেশের মধ্যে যেসব চুক্তি ও সমঝোতা সই!

সংগৃহিত ছবি

ব্যবসা-বাণিজ্য আর জনশক্তি রপ্তানিসহ নানা ক্ষেত্রে সহযোগিতা বাড়াতে ১০টি চুক্তি ও সমঝোতা স্মারক সই করেছে বাংলাদেশ ও কাতার।

মঙ্গলবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার কার্যালয়ে সঙ্গে দ্বিপাক্ষিক এক বৈঠকে এ চুক্তি ও সমঝোতা স্বাক্ষর হয়। পরে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে ভিডিও কনফারেন্সে নিজের নামে রাজধানীর কলশীতে একটি পার্ক ও একটি উড়াল সড়কের নামকরণের উদ্বোধন করেন কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানি।

এর মধ্যে রয়েছে ৫টি সমঝোতা স্মারক ও ৫টি চুক্তি।

সমঝোতাগুলো হলো- ১. কুটনৈতিক প্রশিক্ষণে সহযোগিতা, ২. যুব ও ক্রীড়া সহযোগিতা ৩. শ্রমশক্তি বিনিয়োগ, ৪. উচ্চ শিক্ষা ও বৈজ্ঞানিক গবেষণা এবং ৫. বন্দর ব্যবস্থাপনা সংক্রান্ত সমঝোতা।

অন্যদিকে ৫টি চুক্তির মধ্যে রয়েছে ১. আইনগত বিষয়ে সহযোগিতা চুক্তি, ২. দুই দেশের পারস্পরিক বিনিয়োগ উন্নয়ন ও সুরক্ষা চুক্তি, ৩. দ্বৈতকর পরিহার ও কর ফাঁকি সংক্রান্ত চুক্তি, ৪. সাগরপথে পরিবহন বিষয়ক চুক্তি ও ৫. দুই দেশের ব্যবসায়ীদের মধ্য যৌথ ব্যবসা পরিষদ গঠন সংক্রান্ত চুক্তি।

উল্লেখ্য, মধ্যপ্রাচ্যে বাংলাদেশের অন্যতম শ্রমবাজার কাতার। যেখানে কর্মরত প্রায় চার লাখ বাংলাদেশি। আমদানির মাধ্যমে বাংলাদেশের জ্বালানি চাহিদারও বড় অংশ পূরণ হয় সেখান থেকে। এমন সু- সম্পর্কের মধ্যেই ঢাকা সফর করেন কাতার আমির শেখ তামিম বিন-হামাদ আল থানি।

সফরের দ্বিতীয় দিন সকালে যান প্রধানমন্ত্রী কার্যালয়ে। প্রথমে একান্ত আলোচনা বসেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও কাতারের আমির। এরপর প্রতিনিধি পর্যায়ের বৈঠক শেষে চুক্তি স্বাক্ষর অনুষ্ঠান।