ঢাকা,  বুধবার  ০১ মে ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

তীব্র গরমে শরীর ঠান্ডা রাখবে এই খাবারগুলো

প্রকাশিত: ২৩:২৬, ২৪ এপ্রিল ২০২৪

তীব্র গরমে শরীর ঠান্ডা রাখবে এই খাবারগুলো

ছবি: সংগৃহীত

গরমের তীব্রতায় প্রাণ হাসফাঁস। এই তীব্র গরমে শরীরকে ভেতর থেকে ঠান্ডা রাখতে আপনাকে খেতে হবে কিছু খাবার। গরমের এই সময়ে খাবার খেতে হবে বুঝেশুনে। এমন খাবার খাওয়া যাবে না যেগুলো শরীর গরম করে দিতে পারে। তাই সতর্ক হওয়া জরুরি। কোন খাবার খেলে শরীর ঠান্ডা থাকবে তা জেনে নিতে হবে। চলুন তবে জেনে নেওয়া যাক এমন কিছু খাবার সম্পর্কে যেগুলো এই গরমে আপনার শরীর ভেতর থেকে ঠান্ডা রাখতে সাহায্য করবে-

শসা

গরমের সময়ের একটি উপকারী খাবার হলো শসা। এতে পানি ও ফাইবার থাকে প্রচুর পরিমাণে। গরমের এই সময়ে শরীর সুস্থ রাখতে সাহায্য করে এই শসা। নিয়মিত শসা খেলে শরীর ঠান্ডা তো হয়ই, সেইসঙ্গে দূর হয় ক্লান্তিও। ভাতের সঙ্গেও খেতে পারেন এই সবজি। শসা কাঁচা খাওয়ার পাশাপাশি খেতে পারেন তরকারি রান্না করেও।

পুদিনাপাতা

উপকারী একটি পাতা হলো পুদিনা। এটি শরীরকে ভেতর থেকে ঠান্ডা রাখতে কাজ করে। এই গরমে জিরাপানি, পুদিনার চাটনি, পুদিনার শরবত ইত্যাদি নিয়মিত খেলে উপকার পাবেন। সালাদের সঙ্গেও মেশাতে পারেন পুদিনা পাতা। আবার পুদিনাপাতা গুঁড়া করে ঠান্ডা পানিতে মিশিয়ে খেলেও উপকার পাবেন। চায়ের সঙ্গেও খেতে পারেন পুদিনা পাতা।

টমেটো

আমাদের খুব পরিচিত একটি সবজি হলো টমেটো। এটি নানাভাবে শরীরের উপকার করে। এই গরমে শরীরকে ভেতর থেকে ঠান্ডা রাখতে কাজ করে টমেটো। সেইসঙ্গে এটি দৃষ্টিশক্তি উন্নত করে, ক্যান্সারের ঝুঁকি ও উচ্চ রক্তচাপ কমাতেও কাজ করে। গরমে নিয়মিত টমেটো খেলে অস্বস্তি কমবে অনেকটাই। তাই নিয়মিত এই উপকারী সবজি রাখুন আপনার খাবারের তালিকায়।

লেবুর শরবত

গরমে প্রাণ জুড়ানো একটি পানীয় হলো লেবুর শরবত। এটি এই তীব্র গরমে আপনাকে প্রশান্তি দেবে। লেবুর রস, আখের গুড় অথবা চিনি এবং তার সঙ্গে সামান্য বিট লবণ মিশিয়ে তৈরি করে নিন প্রাণ জুড়ানো লেবুর শরবত। বাইরে থেকে ফিরে এই শরবতে চুমুক দিতে পারেন। তবে বাইরে থেকে ফিরেই ঠান্ডা বা বরফ দেওয়া শরবত খাবেন না যেন। তাতে হিতে বিপরীত হতে পারে। তাই এদিকে খেয়াল রাখা জরুরি।