ঢাকা,  বুধবার  ২৮ ফেব্রুয়ারি ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

‘অ্যানিমেল’-এর যে আপত্তিকর সংলাপ নিয়ে সমালোচনা

প্রকাশিত: ১৬:১৭, ৪ ডিসেম্বর ২০২৩

‘অ্যানিমেল’-এর যে আপত্তিকর সংলাপ নিয়ে সমালোচনা

‘অ্যানিমেল’-এর যে আপত্তিকর সংলাপ নিয়ে সমালোচনা

বক্স অফিসে ছুটছে রণবীর কাপুর ও রাশমিকা মান্দানার ‘অ্যানিমেল’। এর সঙ্গে সমান তালে হচ্ছে সমালোচনা। এই সিনেমায় অত্যধিক যৌনতা, নারী অবমাননাকারী সংলাপ আর গা ঘিনঘিনে অ্যাকশন দৃশ্যের জন্য ইতোমধ্যে নিন্দা জানিয়েছেন অনেকে।

এর মধ্যে একটি সংলাপ আঘাত করেছে নারী দর্শকদের। তার আঁচ ছড়িয়ে পড়েছে সামাজিক মাধ্যমে। একটি দৃশ্যে ঋতুস্রাব নিয়ে নায়িকাকে নায়ক আপত্তিকর কিছু কথা বলেন। ভাইরাল সেই দৃশ্য ইতোমধ্যেই ‘প্যাড দৃশ্য’ তকমা পেয়েছে।

রণবীরের পর্দার স্ত্রী রাশমিকা তার ঋতুস্রাব নিয়ে প্রতি মাসেই কিছু না কিছু অভিযোগ করেন। তা নিয়ে রণবীর রাশমিকা ওপর চিৎকার করে বলেন, মাসে চার বার প্যাড বদলাতেই এত নাটক! আর আমায় প্রতিদিন ৫০ বার এই কাজ করতে হচ্ছে। উপরন্তু ক্যাথিটারের থলেও বয়ে বেড়াতে হচ্ছে! চিত্রনাট্য অনুযায়ী, রণবীরের অস্ত্রোপচার হয়েছে। সে কারণে তার সাময়িক এই অস্বস্তি ছিল।

অপরদিকে এই সংলাপ কানে যেতেই ক্ষুব্দ হয়েছেন নারীরা। সামাজিক মাধ্যমে অনেকে বলেন, কথাগুলো অত্যন্ত অমানবিক, অসম্মানের, অবাস্তব। কেনই বা এই দৃশ্য ঋতুস্রাবের কথা উঠল? প্রতি মাসে রক্তক্ষরণের পরও একটি মেয়ে মৃত্যুভয় পায় না।

অন্যদিকে, এক পুরুষ অস্ত্রোপচারজনিত কারণে সাময়িক প্যাড ব্যবহার করতে গিয়েই চিন্তায় মরে যাচ্ছেন!

একজন লিখেছেন, ১১-৫৯ বছর পর্যন্ত প্রতি মাসে কম করে ৫ দিন রক্তক্ষরণ চলে। তার জন্য প্রতিদিন ৪-৫টি প্যাড বদলাতে হয় মেয়েদের। মাসে চারটে প্যাড নয়! পুরুষেরা নারীদের সম্বন্ধে প্রাথমিক কিছু জানেন। তারপরে এই সংলাপ! ঈশ্বর জানেন, এরা কীভাবে পরিবারের নারীদের সঙ্গে আচরণ করেন!

‘অ্যানিমেল’-এর এরকমই আরো বেশ কয়েকটি সংলাপ এবং দৃশ্য বিতর্কের জন্ম দিয়েছে। যেখানে আছে অত্যধিক যৌনতা।

এদিকে ইতোমধ্যেই ছবিটি ভারতে ১১০ কোটিরও বেশি আয় করেছে। সারা বিশ্বে সেই পরিসংখ্যান ২৩০ কোটি টাকারও বেশি। সন্দীপ রেড্ডি ভঙ্গার এই ছবিতে রয়েছেন অনিল কাপুর, ববি দেওল, তৃপ্তি দিমরি, ও শক্তি কাপুর।