ঢাকা,  শনিবার  ০৪ মে ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

বৈদ্যুতিক মিটারের পাশে ছোট্ট এই ডিভাইস লাগালে বিদ্যুৎ বিল আসবে অর্ধেক

প্রকাশিত: ১৫:৪৬, ২৬ এপ্রিল ২০২৪

বৈদ্যুতিক মিটারের পাশে ছোট্ট এই ডিভাইস লাগালে বিদ্যুৎ বিল আসবে অর্ধেক

ছবি: সংগৃহীত

গরম পড়লো আর তার সঙ্গে সঙ্গেই বিদ্যুৎ বিল বাড়তে শুরু করলো। বাড়িতে সব রুমেই চলছে পাখা, কেউ কেউ এসিও চালাচ্ছেন – এমন পরিস্থিতিতে বিদ্যুৎ বিল বেড়ে যাওয়াটাও খুব স্বাভাবিক বিষয়। তবে এবার এমনই এক ডিভাইসের খোঁজ পাওয়া গেছে, যা আপনার বৈদ্যুতিক মিটারের পাশে লাগিয়ে দিলেই বিল কম আসবে। আর সেই ডিভাইসের দামও খুব বেশি নয়।

ডিভাইসটির নির্মাতা প্রতিষ্ঠান জানিয়েছে, ডিভাইসটি ইনস্টল করার পর ইলেকট্রিসিটি বিল অন্ততপক্ষে ৩৫ শতাংশ কমানো যেতে পারে। ১৫ কিলোওয়াটের এই ডিভাইস তৈরি করেছে Shakti Enviropure। এটি আপনার বাড়ির পাওয়ার ইফেক্টও কমিয়ে দেবে বলে দাবি তাদের।

শুধু তাই নয়। ডিভাইসটি আপনি যখন ব্যবহার করবেন, তখন আপনার বাড়িতে যদি লোডশেডিং হয়ে যায়, তাহলে ইলেকট্রিসিটির কোনো সামগ্রী খারাপ হবে না। যদিও ডিভাইসটি আপনি বাড়িতে ইনস্টল করতে গেলে আপনাকে ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারের পরামর্শ নিতে হবে।

এসি, ওয়াশিং মেশিন, ফ্রিজের কারণে অনেক সময় বাড়ির বিল বেশি আসে। এর পিছনে একাধিক কারণ রয়েছে। বাড়িতে অনেক সময় আর্থিং না থাকার ফলে এমনটা হতে পারে। সেসব ক্ষেত্রেই ডিভাইসটি জিয়নকাঠির কাজ করে থাকে। ডিভাইসটির মডেল নম্বর হল Shakti_2X2_sm। তারচেয়েও বড় কথা হল, যে ইলেকট্রনিক ডিভাইসই আপনি যতক্ষণই চালান না কেন, এই ডিভাইসের দৌলতে বাড়িতে ইলেকট্রিক বিল আসবে কম।

তবে ডিভাইসটি অফিসের তুলনায় বাড়িতে সবচেয়ে ভালো কাজ করবে। কারণ, অফিসের চেয়ে বাড়িতে বৈদ্যুতিক লোড বেশি। তবে ডিভাইসটি নিয়ে অনেকে নানা দ্বিমতও রয়েছে। এই প্রতিবেদনটি করা হয়েছে ‘টিভি৯বাংলা’-এর প্রতিবেদনের সূত্র ধরে। ডেইলি বাংলাদেশ এর কোনো পরীক্ষানিরীক্ষা চালায়নি। অতএব, ডিভাইসটি ব্যবহারের পূর্বে অভিজ্ঞদের পরামর্শ নিন এবং নিজ দায়িত্বেই ব্যবহার করতে পারেন। পণ্যটি বিভিন্ন অনলাইন শপে পাওয়া যায়।