ঢাকা,  শুক্রবার  ০৩ মে ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

টি-২০ বিশ্বকাপের পিচ যেভাবে পাড়ি দিচ্ছে ২৩ হাজার কিলোমিটার পথ

প্রকাশিত: ১৫:৪৩, ২৬ এপ্রিল ২০২৪

টি-২০ বিশ্বকাপের পিচ যেভাবে পাড়ি দিচ্ছে ২৩ হাজার কিলোমিটার পথ

ছবি: সংগৃহীত

টি-২০ বিশ্বকাপ শুরু হতে বাকি এক মাসের একটু বেশি সময়। সম্প্রতি প্রকাশিত এক ছবিতে দেখা গেছে, এখনো শেষ হয়নি নিউইয়র্কের নাসাউ কাউন্টি স্টেডিয়ামের নির্মাণকাজ। তাতে অবশ্য দুশ্চিন্তার কিছু নেই। এখন পর্যন্ত সবই হচ্ছে পরিকল্পনামতো।

সে পরিকল্পনারই অংশ হিসেবে অস্ট্রেলিয়ার অ্যাডিলেড থেকে ১০টি পিচ নেয়া হয়েছে। ফলে পিচগুলো বিশ্বকাপের অংশ হতে পাড়ি দিচ্ছে প্রায় ১৪ হাজার মাইল (প্রায় ২২ হাজার ৫৩০ কিলোমিটার)। অ্যাডিলেড থেকে প্রথমে জাহাজে করে ফ্লোরিডা। এরপর সেখান থেকে সড়কপথে পিচগুলোর গন্তব্য নিউইয়র্ক।

যুক্তরাষ্ট্রে এবারই প্রথম আইসিসির বড় কোনো টুর্নামেন্ট অনুষ্ঠিত হতে যাচ্ছে। নিউইয়র্কের এ স্টেডিয়াম ছাড়াও টেক্সাস ও ফ্লোরিডার দুটি ভেন্যুতে বিশ্বকাপের যুক্তরাষ্ট্র-অংশের ম্যাচগুলো হবে। সব মিলিয়ে ১৬টি ম্যাচ হবে সেখানে, ৩৯টি হবে ওয়েস্ট ইন্ডিজে। নিউইয়র্কের মাঠটিতে হবে ৮টি ম্যাচ।

এর মধ্যে নিউইয়র্কের নাসাউ স্টেডিয়ামকে বলা হচ্ছে ক্রিকেটের প্রথম ‘অস্থায়ী’ স্টেডিয়াম। এ প্রযুক্তিতে স্টেডিয়ামটির বেশির ভাগ অংশই বানানো হচ্ছে অস্থায়ীভাবে। যেগুলো এক জায়গা থেকে আরেক জায়গায় নিয়ে যাওয়া যায়। যেমন গ্যালারির একটা অংশ গত বছরের লাস ভেগাস গ্রাঁ প্রিঁ ফর্মুলা ওয়ানে ব্যবহার করা হয়েছিল।

ড্রপ-ইন পিচগুলো তৈরির দায়িত্বে থাকা অ্যাডিলেড ওভালের কিউরেটর ড্যামিয়েন হোউ সম্প্রতি বিবিসিকে বলেন, ‘আমাদের লক্ষ্য হচ্ছে গতি ও সমান বাউন্স থাকবে, এমন পিচ তৈরি করা। যেখানে খেলোয়াড়রা শট খেলতে পারবেন। আমরা বিনোদনদায়ী ক্রিকেট চাই, কিন্তু চ্যালেঞ্জ আছে।’

গত অক্টোবরে হোউ ১০টি ড্রপ-ইন পিচ তৈরির কাজ শুরু করেন। প্রাথমিকভাবে এগুলো ট্রেতে বসানো হয়। প্রতিটি পিচকে ভাগ করা হয়েছে দুটি ট্রেতে। সব মিলিয়ে ম্যাচ খেলার মতো ৪টি ও অনুশীলনের জন্য আরো ৬টি পিচ প্রস্তুত করা হচ্ছে।

যুক্তরাষ্ট্রে বেসবলের ভেন্যুগুলোতে যেমন দেখা যায়, পিচগুলো তৈরিতে তেমন মাটি ব্যবহার করা হয়েছে। সেই সঙ্গে একটা নির্দিষ্ট ধরনের ঘাসও আছে, যেটি উষ্ণ আবহাওয়া এবং রোলিং ও ভারী ব্যবহারের উপযোগী।

পিচগুলো যে ট্রেতে স্থাপিত, সেগুলো কনটেইনারে ভরে জাহাজে করে অ্যাডিলেড থেকে ফ্লোরিডা নিয়ে যাওয়া হয়েছে গত জানুয়ারিতে। এরপর থেকে অপেক্ষাকৃত উষ্ণ আবহাওয়ায় রেখে দেওয়া হয়েছে। কারণ, নিউইয়র্কে তখন আবহাওয়া ছিল বেশ শীতল।

ফ্লোরিডা থেকে সড়কপথে চূড়ান্ত গন্তব্যে পৌঁছাবে পিচগুলো। রাস্তায় যাতে বেশিক্ষণ না থাকতে হয়, সে কারণে বহনকারী প্রতিটি ট্রাকে দুজন করে চালক থাকবেন। গন্তব্যে পৌঁছানোর পর নির্দিষ্ট স্থানে পিচগুলো বসাতে হোউ ও তার দলের লাগবে প্রায় ১২ ঘণ্টা।

পুরো প্রক্রিয়াটি নিয়ে হোউয়ের অনুভূতি এ রকম, ‘আমার আসলে মিশ্র অনুভূতি। সত্যিই রোমাঞ্চিত, কিন্তু একই সঙ্গে একটু চিন্তাও হচ্ছে। কিছু ব্যাপার এখনো অজানা। বেশ লম্বা একটা প্রক্রিয়া। আমরা যা জানি, নিজেদের সেরাটি দিয়েছি। সম্ভাব্য সব রকমের ফলই আমরা বিস্তারিত ভেবে রেখেছি, সামনে কী কী হতে পারে। আশা করছি, এগুলো বেশ ভালো ক্রিকেট পিচই হবে।’

আগামী ১ জুন ডালাসের গ্র্যান্ড প্রেইরি স্টেডিয়ামে যুক্তরাষ্ট্র ও কানাডার ম্যাচ দিয়ে শুরু হবে বিশ্বকাপ। নিউইয়র্কে প্রথম ম্যাচটি ৩ জুন, শ্রীলংকা ও দক্ষিণ আফ্রিকার। ১০ জুন এ মাঠে দক্ষিণ আফ্রিকার মুখোমুখি হবে বাংলাদেশ।