ঢাকা,  শনিবার  ২০ এপ্রিল ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

৪ মার্চ, ‘টাকা দিবস’

প্রকাশিত: ০৪:০৪, ৪ মার্চ ২০২১

৪ মার্চ, ‘টাকা দিবস’

দেশের ইতিহাসে একটি বিশেষ গুরুত্বপূর্ণ দিন ৪ মার্চ। ১৯৭২ সালের এই দিনের স্বাধীন বাংলাদেশের প্রথম দুটি ব্যাংক নোট প্রকাশিত হয়, যার মূল্যমান ছিল ১ ও ১০০ টাকা। এর আগে এ দেশে পাকিস্তানের ব্যাংক নোট প্রচলিত ছিল এবং মুদ্রার নাম ছিল রুপি। স্বাধীন বাংলাদেশের মুদ্রার নাম রাখা হয় টাকা।

১৯৭২ সালের ৪ মার্চ প্রকাশিত দুটি ব্যাংক নোট ভারতের নাসিক প্রিন্টার্স থেকে ছাপানো হয়। ১ টাকার নকশায় বাংলাদেশের মানচিত্রের ছবি ও গণপ্রজাতন্ত্রী ‘বাংলাদেশ’ লেখা এবং অর্থ সচিব কে এ জামান স্বাক্ষরিত। অন্যদিকে ১০০ টাকার নকশায় বাংলাদেশের মানচিত্র ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছবি এবং বাংলাদেশ ব্যাংক উল্লেখ করা হয়। ১০০ টাকার ব্যাংক নোটটি তৎকালীন বাংলাদেশ ব্যাংক গভর্নর এ. এন. হামিদ উল্ল্যাহ স্বাক্ষরিত।

এ বছর স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপিত হতে যাচ্ছে। স্বাধীনতার ৫০ বছরে আজকের এই বিশেষ দিনটি কেউ বিশেষভাবে উদযাপন করেনি। আর তাই বাংলাদেশের প্রথম ও একমাত্র ব্যাংক নোট এবং মুদ্রাবিষয়ক তথ্য ও গবেষণাধর্মী ত্রৈমাসিক মুখপাত্র ‘কালেক্টার’-এর পক্ষ থেকে দিনটিকে ‘টাকা দিবস’ হিসেবে উদযাপনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে এবং আজ প্রথমবারের মতো উদযাপিত হচ্ছে।

এ উপলক্ষে কালেক্টার ৪ ও ৫ মার্চ ঢাকায় বাংলাদেশের মুদ্রা ও ব্যাংক নোট সংগ্রাহকদের নিয়ে বর্ণাঢ্য সমাবেশের আয়োজন করেছে। ‘টাকা দিবস’-এর যাত্রা শুভ হোক।

গাজীপুর কথা