ঢাকা,  শুক্রবার  ২৬ এপ্রিল ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

২৭ সেপ্টেম্বর, জাতীয় বীর শহীদ ময়েজউদ্দিনের শাহাদাতবার্ষিকী

প্রকাশিত: ০৬:১০, ২৭ সেপ্টেম্বর ২০২০

২৭ সেপ্টেম্বর, জাতীয় বীর শহীদ ময়েজউদ্দিনের শাহাদাতবার্ষিকী

স্বৈরাচারবিরোধী আন্দোলনে শহীদ বিশিষ্ট রাজনীতিক, মুক্তিযুদ্ধের সংগঠক ময়েজউদ্দিনের ৩৬তম শাহাদাতবার্ষিকী আজ। ১৯৮৪ সালের ২৭ সেপ্টেম্বর গণতন্ত্র প্রতিষ্ঠার জন্য সারাদেশে ২২ দলের হরতালের মিছিলে নেতৃত্ব দেওয়ার সময় সন্ত্রাসীরা তার ওপর হামলা চালিয়ে হত্যা করে।

তার শাহাদাতবার্ষিকী উপলক্ষে আজ বিভিন্ন কর্মসূচির আয়োজন করা হয়েছে বলে এক বিজ্ঞপ্তিতে জানিয়েছেন তার মেয়ে সংসদ সদস্য মেহের আফরোজ চুমকি।

কর্মসূচির মধ্যে রয়েছে- সকাল সাড়ে ৯টায় বনানী কবরস্থানে শহীদ ময়েজউদ্দিনের সমাধিতে শ্রদ্ধা নিবেদন, ১১টায় কালীগঞ্জ সদরে আওয়ামী লীগ কার্যালয়ে দোয়া ও মিলাদ মাহফিল, দুপুর ১২টায় উপজেলা পরিষদের ময়েজউদ্দিন স্মৃতিস্তম্ভে শ্রদ্ধা নিবেদন, দুপুর সাড়ে ১২টায় কালীগঞ্জে শহীদ ময়েজউদ্দিন সেতু সংলগ্ন মেহের আফরোজ চুমকি সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে দোয়া মাহফিল ও কাঙালি ভোজ, দুপুর ১টায় নোয়াপাড়া শহীদ ময়েজউদ্দিন উচ্চ বিদ্যালয় মাঠে দোয়া মাহফিল অনুষ্ঠিত হবে। এ ছাড়া কালীগঞ্জ উপজেলার সব ইউনিয়ন আওয়ামী লীগের আয়োজনে দোয়া মাহফিল হবে।

গাজীপুরের কালীগঞ্জ উপজেলার বড়হরা গ্রামে ১৯৩০ সালের ১৭ মার্চ ময়েজউদ্দিনের জন্ম। তিনি আগরতলা মামলা পরিচালনায় গঠিত ‘মুজিব তহবিলের’ আহ্বায়ক ছিলেন। দীর্ঘদিন ছিলেন ঢাকা জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সভাপতি। ১৯৭০ সালে প্রাদেশিক পরিষদ ও ১৯৭৩ সালে সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন।

গাজীপুর কথা