ঢাকা,  শনিবার  ২০ এপ্রিল ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

২৪ ঘন্টায় আরো বাড়তে পারে শীতের তীব্রতা

প্রকাশিত: ০৪:৩০, ৮ জানুয়ারি ২০২০

২৪ ঘন্টায় আরো বাড়তে পারে শীতের তীব্রতা

বছরের প্রথম শৈত্যপ্রবাহ শুরু হয়েছে সোমবার থেকে। প্রথম দফায় এ শৈত্যপ্রবাহটি বয়ে যাওয়ার পরে মাসের মাঝামাঝি সময়ে মাঝারি এবং মাসের শেষ সপ্তাহে দেশের বিভিন্ন এলাকায় তীব্র শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে।
এদিকে, মঙ্গলবার (৭ জানুয়ারি) সকালে পঞ্চগড়ের তেঁতুলিয়ায় তাপমাত্রা পারদ নেমেছে ৬ ডিগ্রি সেলসিয়াসে। যেটি ছিলো দেশের সর্বনিম্ন তাপমাত্রা। এ সময় ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১১.৬ ডিগ্রি সেলসিয়াস। এই শৈত্যপ্রবাহ অব্যাহত থাকবে এবং আগামী ২৪ ঘণ্টায় এর প্রভাব আরো বাড়তে পারে বলে জানিয়েছেন আবহাওয়াবিদ রাশেদুজ্জামান। 
 
তিনি বলেন, ফরিদপুর, গোপালগঞ্জ, রাজশাহী, পাবনা, কুড়িগ্রাম, পঞ্চগড়, যশোর ও চুয়াডাঙ্গায় মৃদু থেকে মাঝারি শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। আগামী ২৪ ঘণ্টায় বিস্তারও বাড়বে।

তিনি আরো বলেন, পৌষের আজ ২৩ তারিখ। স্বাভাবিকভাবেই দেশের বিভিন্ন এলাকায় তাপমাত্রা কমছে। তবে মেঘলা আবহাওয়া কেটে গিয়ে কোথাও কোথাও কনকনে শীত অনুভূত হচ্ছে। 

মঙ্গলবারের আবহাওয়ার পূর্বাভাসে দেখা গেছে, আকাশ আংশিক মেঘলা থাকতে পারে, সারাদেশে মোটামুটি শুষ্ক আবহাওয়া থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত উত্তর পশ্চিমাংশে এবং নদী অববাহিকায় হালকা থেকে মাঝারি মাত্রার কুয়াশা থাকতে পারে। সারাদেশে রাতের তাপমাত্রা আরো একটু কমতে পারে, তবে দিনের তাপমাত্রা সামান্য বাড়তে পারে।

এদিকে আবহাওয়া অফিস জানিয়েছে, চলতি জানুয়ারিতে সারাদেশে তিনটি শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে।

গাজীপুর কথা

আরো পড়ুন