ঢাকা,  বৃহস্পতিবার  ২৮ মার্চ ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

২০ ডিসেম্বর, সৈয়দা জোহরা তাজউদ্দিনের ৭ম মৃত্যুবার্ষিকী

প্রকাশিত: ১২:০৩, ২০ ডিসেম্বর ২০২০

২০ ডিসেম্বর, সৈয়দা জোহরা তাজউদ্দিনের ৭ম মৃত্যুবার্ষিকী

স্বাধীন বাংলাদেশের প্রথম প্রধান মন্ত্রী বঙ্গতাজ তাজউদ্দীন আহমদের সহ-ধর্মিণী বর্ষীয়ান রাজনৈতিক ব্যক্তিত্ব ও আওয়ামী লীগের র্দূদিনের কান্ডারী, মহিয়সি নারী নেত্রী, সাবেক প্রেসিডিয়ামের এক নম্বর সদস্য সৈয়দা জোহরা তাজউদ্দীনের ৭ম মৃত্যু বার্ষিকী আজ। ২০১৩ সালের ২০ ডিসেম্বর তিনি ঢাকার ইউনাইটেড হাসপাতালে মৃত্যু হয়। মত্যুকালে তার বয়স হয়েছিলো ৮১ বছর। তার মৃত্যু বার্ষিকী উপলক্ষে তার মেজো মেয়ে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি বঙ্গতাজ কন্যা সিমিন হোসেন রিমি এমপি মায়ের পরকালের শান্তি কামনায় দেশবাসীর কাছে দোয়া চেয়েছেন।

এ উপলক্ষে রোববার (২০ ডিসেম্বর) বিকালে কাপাসিয়া উপজেলা আওয়ামী লীগের উদ্যোগে আলোচনা সভা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়। এ তথ্য জানিয়েছেন, উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও সাবেক সংসদ সদস্য মুহম্মদ শহীদুল্লাহ ও সাধারণ সম্পাদক মিজানুর রহমান প্রধান।

জোহরা তাজ ১৯৩২ সালে ২৪ ডিসেম্বর ঢাকায় জন্মগ্রহণ করেন। তাঁর পৈত্রিক ভিটেবাড়ি চাঁদপুর জেলার হাজিগঞ্জ উপজেলায়। ১৯৫৯ সালে বঙ্গতাজ তাজউদ্দীন আহমদের সাথে তাঁর বিবাহ হয়। তাঁর তিন মেয়ে ও এক ছেলে রয়েছে। তিনি ১৯৬০ সালের আন্দোলনে বাংলাদেশ কারাবন্দি সাহায্য কমিটির যুগ্ম আহবায়কের দায়িত্ব পালন করেন। ১৯৭৫ সালে জাতির জনক বঙ্গবন্ধু ও জাতীয় চারনেতাকে হত্যার পর পট পরিবর্তনের পর আওয়ামী লীগের চরম ক্রান্তিকালে দলের আহ্বায়ক হিসেবে দায়িত্ব পালন করেন। ১৯৭৯ থেকে ১৯৮১ পর্যন্ত শেখ হাসিনা স্বদেশ প্রত্যাবর্তনের পূর্ব পর্যন্ত দলের ভারপ্রাপ্ত সভাপতির দায়িত্ব পালন করেন। তিনি ১৯৯১ সালে কাপাসিয়া ও ১৯৯৬ সালে মেহেরপুর থেকে আওয়ামী লীগ থেকে সংসদ নির্বাচনে প্রার্থী ছিলেন। তিনি স্বাধীনতার পর থেকে মহিলা পরিষদের কমিটিতে কবি সুফিয়া কামালের সাথে সহ-সভাপতি হিসেবেও দায়িত্ব পালন করেন।

তাঁর একমাত্র ছেলে তানজিম আহমদ সোহেল তাজ ২০০১ ও ২০০৮ সালে কাপাসিয়া আসন থেকে সংসদ সদস্য হিসেবে নির্বাচিত হন এবং পরবর্তীতে তিনি স্বরাষ্ট্র প্রতিমন্ত্রীর দায়িত্ব পালন করেন। পরে সোহেল তাজের ছেড়ে দেয়া আসনে ২০১২ সালে উপনির্বাচনে জোহরা তাজের মেজো মেয়ে সিমিন হোসেন রিমি সংসদ সদস্য নির্বাচিত হন। তাঁর বড় মেয়ে শারমিন রিপি প্রবাসি ও ছোট মেয়ে মাহজাবিন মিমি দেশে বসবাস করছেন।
 

গাজীপুর কথা