ঢাকা,  শুক্রবার  ১৯ এপ্রিল ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

হাঙ্গেরিতে পড়াশুনার সুযোগ-সুবিধা!

প্রকাশিত: ০৬:১২, ১৩ মে ২০২০

হাঙ্গেরিতে পড়াশুনার সুযোগ-সুবিধা!

সেঞ্জেন ভুক্ত ও অর্থনৈতিক ভাবে সমৃদ্ধএকটি রাষ্ট্র হাঙ্গেরি । হাঙ্গেরির দানিউব শহড়ের দুই পাশে অবস্থিত বুদা ও পেস্ট শহড় নিয়েই হাঙ্গেরির রাজধানী বুদাপেস্ট ।  এটি উন্নত, মনোরম সুন্দর আর বসবাসের জন্য অত্যান্ত উপযোগী একটি শহড়।  পৃথিবীতে উন্নত, সুন্দর ও বসবাসযোগ্য শহরের মধ্যে বুদাপেস্ট অন্যতম। হাঙ্গেরি থেকে অন্যান্য নিকটবর্তী দেশগুলো হচ্ছে অষ্ট্রিয়া, জার্মানি, রোমানিয়া ও ক্রোয়েশিয়া। হাঙ্গেরি NATD, EU, DECD সদস্যভুক্ত একটি দেশ। হাঙ্গেরি সেনজেন ভুক্ত দেশ হওয়ায় সেই দেশের ভিসা নিয়ে ২৬ দেশ যাতায়ত করা যায়। ছুটি কালীন সময়ে অন্য দেশে গিয়েও কাজকরে আয় কারা যায়।  

পড়াশোনা:
পৃথিবেতে অনেক প্রাচীন বিশ্ববিদ্যালয় রয়েছে,তার বেশ কিছু হাঙ্গেরিতে অবস্থিত, যার ওয়াল্ড র‌্যাংকিং প্রথম সারির দিকে। সেখানকার পড়াশুনার পৃথিবীর সর্বত্রই গ্রহন যোগ্য। পড়াশোনার মান আন্তর্জাতিম মানের হলেও খবর ইউরোপের তুলনায় অনেক কম। এখানে হাঙ্গেরি ভাষা ছাড়াও ইংরেজী ভাষায় পড়াশুনার ব্যবস্থা আছে।  

সুযোগ সুবিধা:
হাঙ্গেরি তে টিউশন ফি ইউরোপের তুলনায় অনেক কম। সবচেয়ে বড় কথা হলো এখানে পড়াশোনা শেষ করার পর চাকরিতে নিয়োগের সর্বোচ্চ সহায়তা পাবেন, এখানের প্রত্যেকটি বিশ্ববিদ্যালয়েই রয়েছে উন্নত মানের ল্যাব, রিসার্চ ও ব্যবহারিক প্রশিক্ষনের মাধ্যমে শিক্ষা কার্যক্রম পরিচালনা করা হয়।  
হাঙ্গেরিতে পড়াশোনা ও আবাসন খরচ মিটাতে পারার মতো কাজের ব্যবস্তা প্রত্যেক শির্ক্ষীই করতে পারে। বিশ্ব বিদ্যালয় ছুটির সময় প্রত্যেকেই ফুলটাইম কাজ করার বৈধতা পাবে।  

বাংলাদেশী শিক্ষার্থীদের জন্য হাঙ্গেরি:
হাঙ্গেরি তে পড়াশুনার খরচ কম।  হাঙ্গেরি বিদেশী শিক্ষার্থীদের প্রতি খুবই বন্ধুসুলভ। বাংলাদেশী শির্ক্ষীদের পছন্দের শীর্ষ স্থানীয় দেশ গুলো এখম ভিসা কম দিচ্ছে।   নানান কারনে বাংলাদেশীরা হাঙ্গেরি তে পড়তে যাচ্ছে, এবং নিজ মেধান সেখান কার প্রতিষ্ঠানের নাম উজ্জল করছে।  

স্থায়ী বসবাস:
হাঙ্গেরিতে যে কোন শিক্ষার্থীই খুব সহজে স্থায়ী ভাবে বসবাস করতে পারে।  ইচ্ছে করলে হাঙ্গেরির কাছের দেশ যেমন সে ফ্রান্স, ইতালি, পর্তুগালে খুব সহজে গিয়ে আইনি প্রক্রিয়ার মাধ্যমে খুব সহজেই বসবাস করার সুযোগ পেয়ে যাবে।
হাঙ্গেরির বিশ্ববিদ্যালয়গুলোতো প্রতি বছর ২ বা ৩ বার ভর্তির জন্য আবেদন করা যায়। এগুলো হলো এপ্রিল থেকে জুলাই, জানুয়ারি থেকে ফেব্রুয়ারি এবং অক্টোবর থেকে ডিসেম্বর। প্রত্যেকটি বিশ্ববিদ্যালয়ের আবেদনের জন্য রয়েছে তাদের নিজস্ব  অনলাইন পোর্টাল, । হাঙ্গেরি বিদেশি শিক্ষার্থীদের জন্য উচ্চ শিক্ষার এক নতুন দিগন্ত উন্মোচন করেছে। 
সুত্র আরটিভি অনলাইন

গাজীপুর কথা