ঢাকা,  বৃহস্পতিবার  ২৫ এপ্রিল ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

সাগরের তলদেশে ৫ হাজার কেজি ওজনের বোমা বিস্ফোরণ

প্রকাশিত: ০৭:৩৯, ১৫ অক্টোবর ২০২০

সাগরের তলদেশে ৫ হাজার কেজি ওজনের বোমা বিস্ফোরণ

পোল্যান্ডে বাল্টিক সাগরের কাছে একটি চ্যানেলে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়কার একটি বোমা বিস্ফোরিত হয়েছে। মঙ্গলবার (১৩ অক্টোবর) পানির নিচে থাকা পাঁচ টন ওজনের এ বিস্ফোরক ডিভাইসটিকে নিষ্ক্রিয় করতে অভিযান চালানোর সময় এটি ফেটে পড়ে। তবে এ বিস্ফোরণের ঘটনায় কেউ হতাহত হয়নি। পোল্যান্ডের এক কর্মকর্তাকে উদ্ধৃত করে ফরাসি বার্তা সংস্থা এএফপি এসব তথ্য জানিয়েছে।

১৯৪৫ সালে নাৎসী যুদ্ধ জাহাজে হামলা করতে ‘টল বয়’ নামের বোমাটি ফেলেছিল রয়েল এয়ার ফোর্স। এটি ‘ভূমিকম্প বোমা’ নামেও পরিচিত। গত বছর পোল্যান্ডের উত্তর-পশ্চিমাঞ্চলীয় বন্দর শহর সুয়িনোজসির কাছে সাগরে ড্রেজিং করার সময় অবিস্ফোরিত অবস্থায় বোমাটি শনাক্ত হয়। এটি সাগরের ৩৯ ফুট গভীরে ছিল।

৬ মিটারেরও বেশি দীর্ঘ এ বিস্ফোরক ডিভাইসটিতে ২.৪ টন ওজনের বিস্ফোরক ছিল। মঙ্গলবার এটি নিষ্ক্রিয় করতে অভিযানে নামে পোল্যান্ডের নৌবাহিনী। আশেপাশের প্রায় সাড়ে ৭শ’ মানুষকে নিরাপদে সরিয়ে নেওয়া হয়। বিস্ফোরণ এড়াতে দূর থেকে নিয়ন্ত্রিত যন্ত্র ব্যবহার করে বিস্ফোরকগুলো জ্বালিয়ে দেওয়ার প্রচেষ্টা চলছিলো। তবে শেষ পর্যন্ত এ পদ্ধতি সফল হয়নি। বোমাটি তার আগেই বিস্ফোরিত হয়ে পড়ে।

গাজীপুর কথা