ঢাকা,  বৃহস্পতিবার  ১৮ এপ্রিল ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

সরকারী কলেজগুলোতে অনলাইনে ক্লাস নেয়ার নির্দেশ

প্রকাশিত: ০৫:৩৮, ১৯ জুন ২০২০

সরকারী কলেজগুলোতে অনলাইনে ক্লাস নেয়ার নির্দেশ

করোনা মহামারীর কারণে গত মার্চের শেষ দিক থেকে দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে। প্রাণঘাতী করোনার প্রাদূর্ভাব আরও কতদিন থাকবে তার কোন নিশ্চয়তা এখনও পাওয়া যায়নি। এ অবস্থায় অনলাইন শিক্ষা কার্যক্রমের আওতায় দেশের সব সরকারি কলেজের শিক্ষার্থীদের ক্লাস নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

আজ বৃহস্পতিবার নির্দেশনা প্রকাশ করেছে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর। নির্দেশনাটি গত ১৬ জুন স্বাক্ষরিত। 

নির্দেশনায় নির্বাচিত ২৪টি সরকারি কলেজের অধ্যক্ষদের অনলাইনে ক্লাস নেওয়া, ভিডিও নির্মাণ ও চ্যানেলে আপলোড করাসহ অন্য বিষয়ে ব্যবস্থা নিয়ে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের নির্দিষ্ট ই-মেইলে পাঠাতে বলা হয়েছে। এছাড়া নির্দেশনায় দেশের সব সরকারি কলেজের অধ্যক্ষদের আপলোড করা শিক্ষা কার্যক্রমের ভিডিও ক্লাসের মাধ্যমে ও নিজেদের অনলাইন ক্লাস পরিচালনার মাধ্যমে শিক্ষার্থীদের পাঠদানের জন্য বলা হয়েছে।

করোনার এ সংকটের কারণে প্রতিষ্ঠানগুলো সরকারের সাধারণ ছুটি ঘোষণার কারণে বন্ধ রয়েছে। এতে উচ্চ মাধ্যমিকসহ ডিগ্রি ও অনার্স কোর্সের সব শিক্ষার্থী ক্ষতিগ্রস্ত হচ্ছেন। এ জন্য মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের পক্ষ থেকে অনলাইনে ক্লাস নেওয়ার জন্য বিজ্ঞপ্তি দেওয়া হয়েছিল। তবে অনেক প্রতিষ্ঠান আদৌ তা অনুসরণ করেনি, যা প্রধানমন্ত্রীর অনুশাসনবিরোধী বলেও ঐ নির্দেশনায় উল্লেখ করা হয়। নির্দেশনায় ডিগ্রি ও অনার্স কোর্সের ক্লাস ছাড়াও উচ্চমাধ্যমিক পর্যায়ের ক্লাস বাছাই করে পাঠাতে বলা হয়।

অনলাইন ক্লাসের ক্ষেত্রে কোনও প্রকার ধর্মীয় উসকানিমূলক, সাম্প্রদায়িক মনোভাবাপন্ন সংলাপ, ছবি বা কনটেন্ট ব্যবহার না করা; মুক্তিযুদ্ধ ও স্বাধীনতাবিরোধী কোনও কর্মকাণ্ড, প্রচারণা ও উপস্থাপনা যাতে না থাকে এবং দেশের উন্নয়ন কর্মকাণ্ডবিরোধী কোনও বক্তব্য সংলাপ, ছবি ও কনটেন্ট ব্যবহার না করার নির্দেশনা দেওয়া হয়েছে।

গাজীপুর কথা