ঢাকা,  শনিবার  ২০ এপ্রিল ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

শ্রীপুরে স্বাস্থ্যখাতে অনিয়ম সহ্য করা হবে না : এমপি সবুজ

প্রকাশিত: ১৫:৪৭, ২৫ জুলাই ২০২০

শ্রীপুরে স্বাস্থ্যখাতে অনিয়ম সহ্য করা হবে না : এমপি সবুজ

গাজীপুরের শ্রীপুরে উপজেলার স্বাস্থ্য বিভাগে কোন অনিয়ম সহ্য করা হবে না। সম্প্রতি শ্রীপুর উপজেলা পরিষদে এক যৌথ সভায় উপজেলার বিভিন্ন উন্নয়নের আলোচনাকালে স্বাস্থ্যখাতের বিষয়েও আলোচলা হলে সেখানে স্থানীয় এমপি, উপজেলা চেয়ারম্যান ও মেয়র হুসিয়ারী দিয়ে বলেন যে কোন সময় ভেজাল বিরোধী অভিযান শুরু হবে । উপজেলা নির্বাহী অফিসার শামসুল আরেফিন বলেছেন, আমরা প্রস্তুত। স্বাস্থ্যখাতে কোন অনিয়ম সহ্য করা হবে না বলে হুসিয়ারী দিয়েছেন তারা। সরকার অনুমোদিত প্রয়োজনীয় কাগজপত্র ছাড়া প্রাইভেট হাসপাতাল, ক্লিনিক,ডায়গনষ্টিক ও ডেন্টাল ক্লিনিক চালানো যাবে না।

গাজীপুর-৩(শ্রীপুর) আসনের সংসদ সদস্য মুহাম্মদ ইকবাল হোসেন সবুজ বলেছেন, সরকারী যথাযথ অনুমতি ছাড়া কোন প্রতিষ্ঠানকে চিকিৎসা করতে দেয়া হবে না। সরকারী নিয়ম নীতি মেনেই প্রতিষ্ঠান চালাতে হবে। কোন ভেজাল প্রতিষ্ঠান আছে কি না, তার জন্য শুদ্ধি অভিযান চালানো হবে। শ্রীপুর উপজেলা চেয়ারম্যান অ্যাডভোকেট সামসুল আলম প্রধান বলেছেন, স্বাস্থ্যখাতের বেহাল দশা থেকে আমাদের মুক্তি পেতে হবে। শ্রীপুরে যেন কোন শাহেদের জন্ম হতে না পারে, সেজন্য খুব দ্রুতই শুদ্ধি অভিযান চালানো হচ্ছে। 

শ্রীপুর পৌরসভার মেয়র আনিছুর রহমান বলেছেন, তার পৌর এলাকায় বেসরকারী হাসপাতাল ক্লিনিক ও ডায়গনষ্টিক সেন্টারের মোট ২৫টি ট্রেড লাইসেন্স রয়েছে। এ সকল লাইসেন্স হালনাগাদ করা হয়েছে কি না, তা নিয়ে তিনি অভিযান চালাবেন বলে জানান।জানা গেছে, শ্রীপুর উপজেলার বিভিন্ন প্রাইভেট হাসপাতালে নানা অনিয়ম রয়েছে। তবে এসব নিয়ন্ত্রন করতে একটি সিন্ডিকেট সক্রিয় রয়েছে। শক্তিশালী এই সিন্ডিকেটের কর্তাব্যক্তিরা দীর্ঘদিন ধরে চিকিৎসাখাতকে অনিয়মের মধ্যে ডুবিয়ে রেখেছেন। বেসরকারী নিয়ন্ত্রক ওই নেতারা স্বাস্থ্যখাতকে জিম্মি করে ব্যবসা করছেন।শ্রীপুর উপজেলা স্বাস্থ্যকর্মকর্তা প্রণয় ভূষণ দাস প্রাইভেট হাসপাতালের বিষয়ে বলেন, উপজেলা প্রাইভেট হাসপতাল, ক্লিনিক,ডায়গনষ্টিক সেন্টার গুলোর তালিকা সিভিল সার্জন অফিস নিয়ন্ত্রণ করেন। উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা হিসেবে ওই তদন্ত কমিটির মেম্বার আছি । তিনি আরও বলেন, কিছু তালিকা আমার কাছে আছে। আমি ইতি মধ্যে সার্ভে টিম করে পূর্ণাঙ্গ তালিকা তৈরীর ব্যবস্থা নিয়েছি। অল্প কয়েক দিনের মধ্যে পূর্ণাঙ্গ তালিকা আমার পেয়ে যাব। তিনি আরও বলেন, করোনা কালে সেম্পল সংগ্রহসহ স্বাস্থ্য সেবায় জেলার অন্যান্য উপজেলার তুলনায় শ্রীপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স অনেক এগিয়ে। তবে জেলা প্রশাসকের তথ্য অনুযায়ী শ্রীপুরে প্রাইভেট হাসপাতাল ক্লিনিক ডায়গনষ্টিক সেন্টার ও চক্ষু হাসপাতাল সহ মোট ২৬টি প্রতিষ্ঠান রয়েছে বলে বলা হয়েছে। প্রাইভেট হাসপাতাল এন্ড ডায়াগনস্টিক ল্যাব চালাতে চাইলে যেসব লাইসেন্স সমূহ দরকার সে গুলো হল-ট্রেড লাইসেন্স, টিন সার্টিফিকেট, ভ্যাট রেজিস্ট্রেশন, পরিবেশ ছাড়পত্র, ফায়ার সার্ভিস, নারকোটিক লাইসেন্স, ডিলিং লাইসেন্স, ড্রাগ লাইসে, স্বাস্থ্য অধিদপ্তর ডায়াগনস্টিক ল্যাব, স্বাস্থ্য অধিদপ্তর হসপিটাল, পরমাণু শক্তি কমিশন এক্সরে লাইসেন্স।

গাজীপুর কথা