ঢাকা,  বুধবার  ২৪ এপ্রিল ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

শ্রীপুরে বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে নতুন অতিথি

প্রকাশিত: ১৪:৪০, ১৯ জুলাই ২০২০

শ্রীপুরে বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে নতুন অতিথি

গাজীপুরের শ্রীপুরে বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে এ বছরে দ্বিতীয়বারের মতো আরো একটি ওয়াইল্ডবিস্টের একটি শাবকের জন্ম হলো। গতকাল শনিবার সকালের কোনো এক সময় এ শাবকটির জন্ম হয়েছে বলে পার্ক কর্তৃপক্ষ নিশ্চিত করেছে। এ নিয়ে পার্কে সদ্য জন্ম নেওয়া শাবকটিসহ ১৫টি ওয়াইল্ডবিস্ট সদস্য সাফারি পার্কের আফ্রিকান সাফারি জোনে পাল নিয়ে ঘুরে ফিরে সময় কাটাচ্ছে। এ বছরের শুরুর দিকেই আরো একটি শাবকের জন্ম হয়েছিল। গত বছরে আরো তিনটি ওয়াইল্ডবিস্ট শাবকের জন্ম হয়েছিল।

এছাড়া মহামারি করোনাকালে সময় ৫টি জেব্রা শাবকেরও জন্ম হয়। এ দিকে একটি কমনইল্যান্ড শাবকেরও জন্ম হয় কিছুদিন আগে।

কর্তৃপক্ষ বলছে, উপযুক্ত পরিবেশ আর উচ্চমানের পরিচর্যার কারণে পার্কের বিভিন্ন বেষ্টনীতে প্রাণীরা বাচ্চার জন্ম দিচ্ছে। এ বছরই বাঘ ও সিংহের ঘরে শাবকের জন্ম হতে পারে।

পার্ক কর্তৃপক্ষ জানিয়েছে, এশিয়ার মধ্যে অন্যতম বড় এ বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্ক। প্রায় চার হাজার একর বনভুমি বেষ্টিত এ পার্কে দেশি বিদেশি বহু প্রজাতির পশু পাখি রয়েছে। ২০১৫ সালের পর কয়েক দফায় পশুপাখি আমদানিকারক প্রতিষ্ঠান ফ্যালকন ট্রেডার্সের মাধ্যমে দক্ষিণ আফ্রিকা থেকে ওয়াইল্ডবিস্টসহ বিভিন্ন পশুপাখি আমদানি করা হয়েছে। পরে বিভিন্ন প্রাণি এখানে বাচ্চার জন্ম দিয়েছে পার্কের পরিবেশে নিজেদেরকে মানিয়ে নিয়ে। এখানে বাঘ,সিংহ,গয়াল,সাম্বার,হরিণ,ক্যাঙ্গারু, উটপাখি, ইমুপাখি,জিরাফ, জেব্রা, গ্যাজল, কমনইল্যান্ডসহ বিভিন্ন প্রাণির বাচ্চার জন্ম হয়েছে। 

পার্কের ওয়াইল্ড লাইফ সুপারভাইজার সরোয়ার হোসেন খান জানান, কোর সাফারির ভেতরে আফ্রিকান সাফারিতে ওয়াইল্ডবিস্ট পালের অবাধে চলাচল রয়েছে। এরি মধ্যে পার্কে উপযুক্ত পরিবেশ  আর পরিচর্যা পেয়ে অনেক প্রাণীই বাচ্চার জন্ম দিল। চলতি বছরে অনেক বেশি প্রাণির বাচ্চার জন্ম হলো। এ মহামারি করোনা কালেই পাঁচটি জেব্রা, একটি কমনইল্যান্ড ও  দুটি ওয়াইল্ডবিস্টের বাচ্চার জন্ম হলো।

তিনি বলেন, ওয়াইল্ডবিস্ট তৃণভোজী প্রাণি। এরা দল বেঁধে পাল নিয়ে চলাচল করে। লম্বা নরম ঘাস এদের প্রিয় খাবার। আফ্রিকার সাহারা অঞ্চলে এদের অবাধে বিচরণ। এরা খাদ্যের সন্ধানে শত শত মাইল পাড়ি দিয়ে নতুন কোনো তৃণভুমিতে বসত গড়ে। 

তিনি আরো জানান, পার্কে নিয়ম করে এদের খাবার দেওয়া হয়। এরা একটি করে বাচ্চার জন্ম দেয়। সাড়ে আট মাস গর্ভকালীন সময় পার করে বাচ্চার জন্ম দেয়। বর্ষা মৌসুম এদের প্রজননের প্রকৃত সময়। বিশ থেকে একুশ বছর ওয়াইল্ডবিস্টের আয়ুকাল। দুই থেকে তিন বছরেই প্রাপ্তবয়স্ক হয় ওয়াইল্ডবিস্ট।  

সাফারি পার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা (সহকারী বন সংরক্ষক) মো. তবিবুর রহমান জানান, এ বছরই বেশ কিছু প্রাণির ঘরে বাচ্চার জন্ম হলো। পার্কে ব্লু ও ব্ল্যাক দু ধরনের ওয়াইল্ডবিস্ট বসবাস করে। সদ্য জন্ম নেওয়া শাবকটি ব্লু ওয়াইল্ডবিস্ট।  এ নিয়ে পার্কে ১৫ টি ওয়াইল্ডবিস্ট হলো। এ বছরই আরো বেশ কিছু প্রাণির ঘরে নতুন নতুন অতিথি আসতে পারে। করোনাকালে প্রাণিরা বেশ খোশমেজাজে রয়েছে।

গাজীপুর কথা