ঢাকা,  শনিবার  ২০ এপ্রিল ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

শেখ হাসিনাকে হুমকি, লন্ডনে একজনের ৩ বছর জেল

প্রকাশিত: ০৭:২১, ২৪ মার্চ ২০২১

শেখ হাসিনাকে হুমকি, লন্ডনে একজনের ৩ বছর জেল

সামাজিক যোগাযাগ মাধ্যম ফেসবুকে লন্ডন থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তার সরকারের বিরুদ্ধে সন্ত্রাসী কর্মকাণ্ডকে উৎসাহিত করার অপরাধে মুন্না হামযা (৫০) নামে এক ব্যক্তিকে তিন বছরের কারাদণ্ড দিয়েছেন ব্রিটেনের একটি আদালত। ব্রিটেনের সন্ত্রাসবিরোধী আইনের আওতায় তাকে এ শাস্তি দেন উলউইচ ক্রাউন কোর্ট।

দক্ষিণ লন্ডনে বসবাস করেন মুন্না। ২০১৮ সালের জুলাই মাসে তাকে গ্রেপ্তার করে মেট্রোপলিটন পুলিশের সন্ত্রাসবিরোধী কমান্ড। গত শুক্রবার তার বিরুদ্ধে রায় ঘোষণা করেন আদালত। সন্ত্রাসবিরোধী অ্যাক্ট ২০০৬ এর সেকশন ১ এর ২ ধারা মোতাবেক হামজাকে সাজা দেওয়া হয়।

জানা গেছে, মুন্না হামজা ফেসবুকে যে পোস্টগুলো করতেন, তা সম্পর্কে কেউ একজন পুলিশকে অবহিত করেছিলেন। যাচাই বাছাইয়ের পর মুন্নাকে গ্রেপ্তার করে মেট্রোপলিটন পুলিশের সন্ত্রাসবিরোধী কমান্ড। মেট্রোপলিটন পুলিশের ওয়েবসাইটে সংবাদটি প্রকাশ করা হয়েছে।
 
দেশটির কাউন্টার টেরিরিজম কমান্ডার রিচার্ড স্মিথ জানান, এই মামলার রায়ের মধ্য দিয়ে একটি বার্তা দেয়া গেছে, কেউ যদি সামাজিক যোগাযোগ মাধ্যমে সন্ত্রাসবাদকে উস্কে দেওয়ার চেষ্টা করে আমরা তার বিরুদ্ধে ব্যবস্থা নেব।

স্মিথ বলেন, প্রতি বছর আমরা জনগণের সহায়তায় হাজারখানেক সন্ত্রাসী হুমকি নিয়ন্ত্রণ করে থাকি। আমি আবারো স্মরণ করিয়ে দিতে চাই, আপনারা যদি সামাজিক যোগাযোগ মাধ্যমে ও এমন কিছু দেখেন তাহলে পুলিশকে অবহিত করুন। আমরা নিশ্চয়ই ব্যবস্থা নেব।

উল্লেখ্য, ২০১৮ সালের ৪ জুলাই হামজাকে তার কর্মস্থল থেকে গ্রেপ্তার করেছিল পুলিশ। সাথে তার কম্পিউটার, ফোন ও পেন্ড্রাইভ জব্দ করেছিল। ২০১৮ সালের ১৭ মে, সামাজিক যোগাযোগ মাধ্যমে দেওয়া হামজার পোস্টগুলো সম্পর্কে একজন পুলিশকে অবহিত করেছিলেন। পুলিশ পুরোপুরি তদন্ত করে প্রাথমিকভাবে এই ধরণের পাঁচটি পোস্ট চিহ্নিত করে, যেখানে হামজা বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তার সরকারের বিরুদ্ধে সহিংসতার আহবান জানিয়েছেন, এমন প্রমাণ মেলে।

গাজীপুর কথা

আরো পড়ুন