ঢাকা,  বৃহস্পতিবার  ২৫ এপ্রিল ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

শীতে রুক্ষ- শুষ্ক ত্বকের সেরা দাওয়াই ৫ তেল

প্রকাশিত: ০৭:৩৯, ১১ নভেম্বর ২০২০

শীতে রুক্ষ- শুষ্ক ত্বকের সেরা দাওয়াই ৫ তেল

শীতের এই সময়টাতে বাতাসের আর্দ্রতা কমে যায়। এতে করে ত্বকও শুষ্ক হয়ে যায়। তাই শরীরের পাশাপাশি ত্বকেরও দরকার পড়ে বাড়তি যত্নের। এজন্য আমরা নামীদামী ব্র্যান্ডের ময়েশ্চারাইজ লোশন ব্যবহার করে থাকি।
তবে জানেন কি? ত্বকের রুক্ষতা দূর করতে তেল ব্যবহার করতে পারেন। ত্বকে তেলের ব্যবহার হয়ে আসছে হাজার হাজার বছর আগে থেকেই। এটি নতুন কিছু নয়। ত্বকের সেরা ময়েশ্চারাইজার হিসেবে কাজ করে তেল। চলুন তবে জেনে নেয়া যাক কোন তেলগুলো আপনি ব্যবহার করতে পারবেন-  

> সরিষার তেল ত্বকের জন্য খুবই উপকারী। এটি একদিকে যেমন ময়েশ্চারের কাজ করবে অন্যদিকে ত্বকে বার্ধক্যের ছাপ পড়া রোধ করবে। অনেকেই মনে করেন সরিষার তেল ব্যবহারে ত্বক কালো হয়ে যায়। এটি পুরোই ভুল ধারণা। বরং এই তেল ত্বক উজ্জ্বল করতে সহায়তা করে। এছাড়াও সর্দি-কাশিসহ বিভিন্ন রোগ-ব্যাধি থেকে দূরে রাখে।

> অলিভ অয়েলও মাখতে পারেন। অলিভ অয়েল তেল শরীরে রক্ত সঞ্চালন বাড়ায়। তবে আপনার কোনো ধরনের চর্মরোগ থাকলে অলিভ অয়েল ব্যবহার না করাই ভালো।

> অনেকে মনে করেন নারিকেল তেল শুধু চুলের যত্নে ব্যবহার করা হয়। এ ধারণা মোটেও ঠিক নয়। ত্বক সহজেই এই তেল শুষে নিতে পারে। শীতে ত্বকের ময়েশ্চারাইজের জন্য এতে চমৎকার উপাদান রয়েছে। এর অ্যান্টিব্যাকটেরিয়াল ও অ্যান্টিফাংগাল গুণ আপনার ত্বকের ইনফেকশন হওয়া রোধ করবে।

> সূর্যমুখী তেল ভিটামিন ‘ই’ সমৃদ্ধ। এতে যথেষ্ট পরিমাণে ফ্যাটি অ্যাসিড থাকে, যা শীতকালে ত্বকের সুরক্ষায় বিশেষভাবে কাজ করে।

> আয়ুর্বেদিক তেল সম্পর্কে আমরা কমবেশি সবাই জানি। এই তেলে বিভিন্ন স্বাস্থ্য উপাদান পাবেন। আয়ুর্বেদিক তেল শীতে ত্বকের রুক্ষতা দূর করবে, সেই সঙ্গে রোগ প্রতিরোধ ক্ষমতাও বাড়াবে। 

গাজীপুর কথা