ঢাকা,  শুক্রবার  ২৯ মার্চ ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

শিক্ষাপ্রতিষ্ঠান খোলার বিষয়ে যা জানাল মন্ত্রণালয়

প্রকাশিত: ০৩:৪২, ১২ নভেম্বর ২০২০

শিক্ষাপ্রতিষ্ঠান খোলার বিষয়ে যা জানাল মন্ত্রণালয়

শিক্ষাপ্রতিষ্ঠান সীমিতভাবে খোলার যে সংবাদগুলো প্রকাশ করা হয়েছে তা ভিত্তিহীন বলে জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। বিভ্রান্তিকর এই সংবাদ ছড়িয়ে পড়ার পর বুধবার সন্ধ্যায় এ বিষয়ে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে মন্ত্রণালয়।
এতে বলা হয়েছে, শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটিসংক্রান্ত বিষয়ে এখনো কোনো সিদ্ধান্ত হয়নি। এ বিষয়ে কোনো সিদ্ধান্ত হলে সঙ্গে সঙ্গে গণমাধ্যমকে অবহিত করা হবে।

মার্চে দেশে প্রথম করোনা রোগী শনাক্তের পর ১৭ মার্চ থেকে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানে দফায় দফায় ছুটি আগামী ১৪ নভেম্বর পর্যন্ত বাড়ানো হয়। তবে আর শিক্ষা প্রতিষ্ঠানে ছুটি না বাড়িয়ে পর্যায়ক্রমে বিভিন্ন শ্রেণিতে কার্যক্রম শুরুর গুঞ্জন চলছে।

এর আগে, এক অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছিলেন, এ মাসের ১৪ তারিখ পর্যন্ত আমরা শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রেখেছি। আগামী ১৫ নভেম্বর খুলবে কিনা, নাকি বন্ধ রাখব, নাকি কোনো কোনো ক্লাসের জন্য সীমিত আকারে আমরা শুরু করতে পারব-এসব বিষয় নিয়ে আমরা এখনো কাজ করছি। 

তিনি বলেন, ১৪ তারিখের আগে চেষ্টা করবো আপনাদের জানিয়ে দিতে। কারণ, ১৪ তারিখের আগে তো আমাদের একটা সিদ্ধান্ত দিতেই হবে। 

শিক্ষামন্ত্রী বলেন, সংকটের মধ্যেও আমরা পড়াশোনা চালিয়ে নিতে পেরেছি, চালিয়ে যাচ্ছি, অবশ্যই এটি আমাদের কোনো আদর্শ পরিস্থিতি নয়। আমাদের অনেক সীমাবদ্ধতা রয়েছে, তার মধ্যে আমরা চেষ্টা করছি। এই চেষ্টাটি চালিয়ে যেতে হবে, এটিকে আরো কত ভালো করা যায়, কারণ করোনা কতদিনে যাবে, কতদিনে সত্যিকার অর্থে আমরা আসলে শিক্ষাপ্রতিষ্ঠান পুরোপুরি খুলে দিতে পারব, সে বিষয়গুলো কিন্তু এখনো বেশ অনিশ্চিত।

তিনি বলেন, সামনেই এসএসসি ও এইচএসসি পরীক্ষা আছে। সেগুলো নিয়েও আমরা বিভিন্নভাবে ভাবছি যে, কী করে তাদের পরীক্ষার আগে সিলেবাস পুরোপুরি শেষ করা যায়, এসব নানান জিনিস আমরা ভাবছি।

গাজীপুর কথা