ঢাকা,  বৃহস্পতিবার  ১৮ এপ্রিল ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

লক্ষ বছর আগে বিলুপ্ত হওয়া পাখি আবার ফিরে এসেছে প্রকৃতিতে

প্রকাশিত: ১২:০৮, ২৩ মে ২০২০

লক্ষ বছর আগে বিলুপ্ত হওয়া পাখি আবার ফিরে এসেছে প্রকৃতিতে

প্রায় এক লক্ষ বছর আগে বিলুপ্ত হয়ে যাওয়া এলডেবরা হোয়াইট থ্রোটেড রেল (White-throated rail) পাখি আবার প্রকৃতিতে ফিরে এসেছে। সমুদ্রসীমার উচ্চতা বৃদ্ধি এই পাখির প্রজাতি বিলুপ্ত হয়ে যাওয়ার কারণ বলে মনে করা হয়। কিন্তু বর্তমানে আবার এই উড়তে অক্ষম পাখিটির উপস্থিতি বিজ্ঞানীদের ভাবনায় ফেলে দিয়েছে, কেন এবং কিভাবে এই পাখিটি এত বছর পরে ফিরে এল?

জুলজিক্যাল জার্নাল অফ লিনিয়ান সোসাইটির গবেষণা মতে, এলডেবরা পাখির এই ফিরে আসা “পুনরাবৃত্তি বিবর্তন” এর ফলাফল। এই বিবর্তনের ফলে পুরোনো যে জিনগুলো মারা গেছে বলে মনে করা হত, সেই মৃত জিনগুলোর নতুন এক সময়ে এসে পুনর্জন্ম হয়। কোন পাখির পূর্বপুরুষ বিলুপ্ত হয়ে গেলেও, সেই বিলুপ্ত পূর্বপুরুষের ডিএনএ কিন্তু পরবর্তী প্রজাতিতে রয়ে যায়। উপযুক্ত পরিবেশ পেলে সেই পুরোনো ডিএনএ আবার নতুনভাবে ফিরে আসতে পারে। কাজেই প্রায় একই রকম প্রজাতি থেকে সময়ের সাথে সাথে একাধিক এবং কিছুটা বিবর্তিত নতুন উত্তরসূরির আবির্ভাব ঘটা সম্ভব।

কিন্তু তার মানে এই নয় যে এই বিবর্তনের ফলে ডাইনোসর এবং লোমশ ম্যামথ যেকোন সময় ফিরে আসবে। এই বৈজ্ঞানিক ঘটনা শুধুমাত্র সেইসব প্রজাতির ক্ষেত্রেই ঘটে যারা প্রায় তাদের পূর্বপুরুষের মতই দেখতে। পুনরাবৃত্তি বিবর্তন এর আগে অন্যান্য প্রজাতি যেমন-কাছিমের ক্ষেত্রে লক্ষ্য করা গেলেও পাখিদের ক্ষেত্রে এই প্রথম।

শুধুমাত্র এলডেবরা পাখিরই ভারত মহাসাগর অঞ্চলের মহাসাগরীয় দ্বীপের সবচেয়ে পুরোনো জীবাশ্ম রেকর্ড রয়েছে, যা থেকে এই পাখির বিলুপ্ত হওয়ার এবং পুনরায় ফিরে আসার পিছনে সমুদ্র সীমার উচ্চতা পরিবর্তনের প্রভাবের প্রমাণ পাওয়া যায়।

গাজীপুর কথা

    আরো পড়ুন