ঢাকা,  শুক্রবার  ১৯ এপ্রিল ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

রোজা রেখে করোনার টিকা গ্রহণ করা যাবে: ইসলামিক ফাউন্ডেশন

প্রকাশিত: ০৩:১১, ১৬ মার্চ ২০২১

রোজা রেখে করোনার টিকা গ্রহণ করা যাবে: ইসলামিক ফাউন্ডেশন

রমজানে রোজাদার ব্যক্তি দিনের বেলায় শরীরে করোনাভাইরাসের টিকা গ্রহণ করলে রোজা ভঙ্গ হবে না বলে মত দিয়েছে ইসলামিক ফাউন্ডেশন। কভিড-১৯-এর চলমান টিকা কার্যক্রম আসন্ন রমজানে পরিচালনার বিষয়ে অনুষ্ঠিত এক আলোচনায় আলেমরা সর্বসম্মতভাবে এমন মত দিয়েছেন। ধর্ম মন্ত্রণালয় সোমবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক ড. মো. মুশফিকুর রহমানের সভাপতিত্বে রোববার দেশের বিশিষ্ট উলামায়ে কেরাম ও ইসলামিক ফাউন্ডেশনের ঊর্ধ্বতন কর্মকর্তাদের নিয়ে অনুষ্ঠিত এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। এতে ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো. নূরুল ইসলাম প্রধান অতিথি ছিলেন।

সভায় রমজানে কভিড-১৯-এর চলমান টিকা কার্যক্রম বিষয়ে আলোচনা হয়। এছাড়া দেশের জনগণের স্বাস্থ্যনিরাপত্তা ও জীবন রক্ষার স্বার্থে করোনার টিকা গ্রহণের প্রতি গুরুত্বারোপ করা হয়। সভায় আলেম সমাজ সর্বসম্মতভাবে একমত পোষণ করে জানায়, যেহেতু করোনাভাইরাসের টিকা মাংসপেশিতে গ্রহণ করা হয় এবং তা সরাসরি খাদ্যনালি ও পাকস্থলীতে প্রবেশ করে না, সেহেতু রমজানে রোজাদার ব্যক্তি দিনের বেলায় শরীরে করোনাভাইরাসের টিকা গ্রহণ করলে রোজা ভঙ্গ হবে না। একই মত জানিয়েছেন মুসলিম বিশ্বের শীর্ষস্থানীয় আলেমরাও। কাজেই রোজা রেখে করোনাভাইরাসের টিকা গ্রহণ করা যাবে।

প্রসঙ্গত, কুর্মিটোলা জেনারেল হাসপাতালের সিনিয়র স্টাফ নার্স রুনু ভেরোনিকা কস্তাকে এক ডোজ ভ্যাকসিন দেয়ার মাধ্যমে বাংলাদেশে গত ২৭ জানুয়ারি করোনাভাইরাসের বিরুদ্ধে টিকা দেয়ার কর্মসূচি শুরু হয়েছিল। পরে ৭ ফেব্রুয়ারি সারা দেশে এ কার্যক্রম শুরু হয়। ফলে বিপুলসংখ্যক মানুষের দ্বিতীয় ডোজ টিকার তারিখ পড়বে রমজানেই। এছাড়া নতুন নিবন্ধনকারীদের অনেকের প্রথম ডোজের তারিখও রোজার মাসে পড়বে। কারণ এপ্রিলের দ্বিতীয় সপ্তাহে রমজান শুরু হওয়ার কথা।

এদিকে সোমবার স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তির সূত্র বলছে, গত ২৪ ঘণ্টায় দেশে একদিনে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে আরো ২৬ জনের মৃত্যু হয়েছে, যা নয় সপ্তাহের মধ্যে সর্বোচ্চ। এ নিয়ে দেশে শনাক্তকৃত করোনা রোগীর সংখ্যা দাঁড়াল ৫ লাখ ৫৯ হাজার ১৬৮। একই সময়ে নতুন করে আরো ১ হাজার ৭৭৩ জনের শরীরে ভাইরাসটির উপস্থিতি শনাক্ত হয়েছে। শনাক্তের হিসাবেও এটি তিন মাসের মধ্যে সবচেয়ে বেশি।

গাজীপুর কথা