ঢাকা,  শুক্রবার  ২৯ মার্চ ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াবে আমলকির রস

প্রকাশিত: ০৭:২৯, ৮ জুলাই ২০২০

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াবে আমলকির রস

করোনাভাইরাসের সঙ্গে লড়াইয়ে যে বিষয়গুলোর প্রতি বেশি জোর দেয়া হচ্ছে তার একটি হলো রোগ প্রতিরোধ ক্ষমতা। বিশেষজ্ঞরা বরাবরই বলে এসেছেন, যার রোগ প্রতিরোধ ক্ষমতা যত বেশি শক্তিশালী, সে তত রোগের বিরুদ্ধে লড়াই করতে সক্ষম হবে। সেইসঙ্গে কমবে সংক্রমণের ঝুঁকিও। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সুষম খাদ্য গ্রহণ, ইমিউনিটি ড্রিঙ্ক পান করা, শরীরচর্চা ও সঠিক স্বাস্থ্যবিধি মেনে চলার দিকে নজর দিতে হবে।

খুব পরিচিত একটি ফল হলো আমলকি। এর উপকারিতা সম্পর্কে নিশ্চয়ই জানেন? আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী করতেও সাহায্য করবে আমলকি। লো ক্যালরি, লো ফ্যাটের কারণে এই ফলের রস খেতে পারলে রাখলে খুব ভালো। এর হাজার রকম গুণ রয়েছে। আমলকি ইন্ডিয়ান গুজবেরি বা আমলা নামেও পরিচিত। এই ফলের রস রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে পারে, এমনটাই প্রকাশ করেছে বোল্ডস্কাই।

গবেষকদের মতে, এই ফলে থাকা বিশেষ কিছু অ্যান্টি-অক্সিডেন্ট ক্যান্সারের মতো অসুখকেও প্রতিরোধ করতে সাহায্য করে এবং রোগ প্রতিরোধ ক্ষমতাকে শক্তিশালী করে, পাশাপাশি এটি ওজন কমাতেও কার্যকরী। করোনা আতঙ্কের এই সময়ে ভিটামিন সি সমৃদ্ধ এই ফল কিংবা ফলের রস প্রতিদিনের খাবারে রাখলে অনেক উপকার পাবেন।

উপকারিতা
* প্রতিদিন সকালে কাঁচা আমলকি চিবিয়ে বা এর রস বাড়িতে তৈরি করেও খেতে পারেন, অনেক উপকার পাবেন।
* আমলকির রস রক্ত পরিষ্কার করতে সাহায্য করে।
* ডায়াবেটিস, হাইপারটেনশনের মতো রোগের ক্ষেত্রেও এই ফলের রস অত্যন্ত কার্যকরী।
* আমলকির রস পান করলে রোজকার প্রয়োজনীয় ৪৬ শতাংশ ভিটামিন সি-এর প্রয়োজন মিটবে, পাশাপাশি এতে তামাও রয়েছে। এই দুটি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াবে।
* আমলকির রস পান করলে ত্বক ও চুল ভালো থাকবে।
* সকালের দিকে খালি পেটে এই ফলের রস খেলে হজমশক্তি বাড়বে।

গাজীপুর কথা