ঢাকা,  বৃহস্পতিবার  ২৮ মার্চ ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

যেভাবে পেটের মেদ দ্রুত ঝরাবেন

প্রকাশিত: ০৭:০৪, ১১ জুলাই ২০২০

যেভাবে পেটের মেদ দ্রুত ঝরাবেন

সাত সকালে অফিসে যাওয়ার জন্য তৈরী হচ্ছেন।অনেক দিন পছন্দের টি-শার্টটা গায়ে চাপানো হয় না। পড়েছেন তো ঠিকই, আয়না সামনে নিজেকে দেখুন তো।পাকা কুমড়োর মতো দলা পাকানো ভুড়ি বেরিয়ে এসেছে? আপনাকেই বলছি………..।

আর আপনি, সেলোয়ার কামিজ পড়তে গিয়ে মোটা পেট ঢাকতে না পেরে শেষে ওড়নার প্যাঁচে ঠাকলেন পেটের টায়ার? কী যন্ত্রণা!

দিনের শুরু

এক গ্লাস গরম জলে অর্ধেকটা লেবু চিপে নাও, এতে এক চিমটে নুন মিশিয়ে নাও। চিনি দেবে না। প্রতিদিন সকালে নিয়ম করে খাও। এটি তোমার শরীরের বাড়তি মেদ ও চর্বি কমানোর সব চেয়ে ভাল উপায়।

রসুন খাচ্ছেন তো?

প্রতিদিন সকালে উঠেই খালি পেটে ২/৩ কোয়া রসুন চিবিয়ে খেয়ে নাও, এর ঠিক পর-পরই খাও লেবুর রস। এটা তোমার পেটের চর্বি কমাতে দ্বিগুণ দ্রুতগতিতে কাজ করবে। তা ছাড়া দেহের রক্ত চলাচলকে আরও বেশি সহজ করবে এটি।

মুখের লোভ, মনের লোভ

ওজন কমাতে সবার আগে জিহ্বার লোভ সামাল দিন। কার্বোহাইড্রেড খাবারে অরুচি তৈরী করুন। নিয়ম মতো পর্যাপ্ত পানি পান, বাড়তি শাক-সবজি, পরিমিত দেশীয় ফল-মূল, অল্প বাদাম, দুধ বা দই জাতীয় খাবারে স্বল্পাহারে মনোযোগ দিন।

যোগ ব্যায়ামের অভ্যাস

পেটের মেদ কমানোর জন্য প্রথম কাজ হচ্ছে যোগ-ব্যায়াম। শুধু পেটের ব্যায়ামই নয়, করতে হবে পুরো শরীরের ব্যায়াম। পুশ-আপ, পুল-আপ করতে হবে। স্কিপিং করতে পারলে সবচেয়ে ভাল। এক সপ্তাহে পেটের মেদ কমাতে চাইলে প্রতিদিনের ব্যায়ামে তোমাকে ৫০০ থেকে ৬০০ ক্যালরির মতো ক্ষয় করতে হবে।

চিনিকে ‘না’ বলুন

চিনিযুক্ত খাবার খাবে না। মিষ্টি বা মিষ্টি জাতীয় খাবার, কোল্ড ড্রিংকস এবং তেলে ভাজা স্ন্যাক্স থেকে দূরে থাকো। কারণ এ জাতীয় খাবারগুলো তোমার শরীরের বিভিন্ন অংশে, বিশেষত পেটে খুব দ্রুত চর্বি জমিয়ে ফেলে। তাই এগুলো খাওয়ার পরিবর্তে ফল খাও।

মশলা

মশলা খাও। রান্নায় অতিরিক্ত মশলা ব্যবহার করা ঠিক নয়। তবে কিছু মশলা ওজন কমাতে সাহায্য করে ম্যাজিকের মতো। রান্নায় ব্যবহার করো দারচিনি, আদা ও গোলমরিচ। এগুলো রক্তে শর্করার পরিমাণ কমাবে ও পেটের মেদ কমাতে সাহায্য করবে।

ঘুম

পরিমিত খাবারের সঙ্গে পর্যাপ্ত ঘুমটাও অনেক জরুরি। ঘুম ভাল হলে শরীরে মেদ কম জমে এবং জমা মেদও ঝরাতে সাহায্য করে।

পর্যাপ্ত পানি পান

ওজন ও উচ্চতার অনুযায়ী দৈনিক পানি পান জরুরি। যা শরী মেটাবলিজ়ম বাড়ায় ও রক্তের ক্ষতিকর উপাদান বের করে দেয়। মেটাবলিজ়ম বাড়ার ফলে শরীরে চর্বি জমতে পারে না ও বাড়তি চর্বি ঝরে যায়।

অলসতায় বিমূখ

দৈনন্দিন কাজে সক্রিয় হওয়াটাও জরুরি। শরীর ও মন দুই ক্ষেত্রেই সেটি জরুরি। স্কুল-কলেজ-অফিসের কাজ আজকাল বসে-বসে হয়, সেখানে শরীরের সচল হওয়ার খুব একটা সুযোগ নেই। তাই চেষ্টা করো একটি আগের বাসস্টপে নেমে হেঁটে বাকি রাস্তা যেতে, সিঁড়ি দিয়ে উঠতে। এর ফলে শরীর অনেকটা সক্রিয় হয়। মেদ জমার সুযোগই পাবে না।

গাজীপুর কথা