ঢাকা,  বৃহস্পতিবার  ২৮ মার্চ ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

যেভাবে এল ‘ঈদী’ বা ‘ঈদ সালামী’?

প্রকাশিত: ০৯:২৮, ২৫ মে ২০২০

যেভাবে এল ‘ঈদী’ বা ‘ঈদ সালামী’?

ইসলাম ধর্মের ইতিহাসে রোজাপালন অনেক পুরোনো রীতি। তবে রোজার ঈদ বলতে কিছু ছিল না। প্রথমবারের মতো মদিনায় এর প্রচলন হয়। যা ঘটে ৬২৪ খ্রিস্টাব্দের ৩১ মার্চ। এর ছয় বছর পর মক্কায় ঈদ শুরু হয় ৬৩০ খ্রিস্টাব্দে।

এ দেশে ঈদ পালনের নানান নিয়ম চালু রয়েছে। আরবে ঈদের নামাজ শেষে দুপুরে খাবারের আগে সালামি দেওয়া হয়। বাংলাদেশে যেটা নামাজে যাওয়ার আগে দেওয়া হয়।

সালামি নিয়ে ধর্মীয় বিধি-নিষেধ নেই। সামাজিকভাবে এ প্রথা চালু হয়েছে। শিশুরা আনন্দ প্রিয়, ঈদকে মাতিয়ে রাখে শিশুরাই। তাই তাদের আনন্দকে বাড়তি রূপ দিতে চান বড়রা। এ থেকেই ঈদি বা সালামী প্রথার জন্ম।

তবে ঈদ সালামি নিয়ে ঘটে নানা ঘটনা। তো, কীভাবে আরো বেশি বেশি সালামি আদায় করা যায়, সেটাই জেনে নেয়া যাক-
* সালামি যিনি কম দেবেন, তাকে কৃপণ বলে সবার সঙ্গে পরিচয় করিয়ে দেয়া হবে— এমন গুজব ছড়িয়ে দিলে সালামি বেশি পাওয়া যাবে।

* যত বেশি সালামি, বিনিময়ে ফেসবুকে তত বেশি লাভ রিয়্যাক্ট প্রদান করা হবে। নাহয় সব পোস্টেই হাহা রিয়্যাক্ট দেবেন— এমন ঘোষণা দিলেই সালামির পরিমাণ বেশি হয়ে দাঁড়াবে।

* পাশের বাসার অমুক-তমুকে এবার অনেক বেশি সালামি দিয়েছে— এমন কথা বলে বেড়ান যার কাছ থেকে সালামি নিতে ইচ্ছুক তার আশপাশে। তাহলে দেখবেন যেটা আশা করছেন, তার চেয়েও বেশি সালামি পেয়ে গেছেন!

* যার কাছ থেকে সালামি নেবেন তার গোপন তথ্য খুঁজে বের করুন। এরপর বেশি সালামি না দিলে গোপন তথ্যটি সবার কাছে ফাঁস করে দেবেন, এটা বললেই দেখবেন সালামির পরিমাণ কয়েক গুণ বেড়ে গেছে।

* সালামি বেশি দিলে সালামিদাতার ছবি ফেসবুকে শেয়ার করা হবে, এমন প্রতিশ্রুতি দিলেও বেশি সালামি পাওয়া যাবে।
 

গাজীপুর কথা

আরো পড়ুন