ঢাকা,  শুক্রবার  ২৯ মার্চ ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

মাত্র ৩০ সেকেন্ডেই করোনা দূর করবে বিটাডিন

প্রকাশিত: ০৭:৪৪, ৬ আগস্ট ২০২০

মাত্র ৩০ সেকেন্ডেই করোনা দূর করবে বিটাডিন

করোনাভাইরাসের কারণে থমকে আছে পুরো বিশ্ব, আতঙ্ক কাজ করছে সবার মাঝে। এখনো এই ভাইরাসের কোনো প্রতিষেধক বের হয়নি। আর তাই বাঁচার উপায় খুঁজতে ব্যস্ত গবেষকরা।
টেক টাইমে প্রকাশিত প্রতিবেদন থেকে জানা যায়, করোনাভাইরাস নিয়ে এবার আশার বানী শোনালো সিঙ্গাপুরের ডিউক-এনএসএস মেডিকেল স্কুলের গবেষকরা। তাদের দাবি, কোভিড-১৯-এর জন্য দায়ী SARS-CoV-2 ভাইরাসের সংক্রমণ। আর এই ভাইরাস ঠেকাতে বিটাডিনই যথেষ্ট। সামান্য পরিমাণ বিটাডিনে মাত্র কয়েক সেকেন্ডে করোনাভাইরাসের হাত থেকে বাঁচাতে পারে।

গবেষণায় উল্লেখ করা হয়, বিটাডিনের মতো অ্যান্টিসেপটিক মাত্র ৩০ সেকেন্ডের মধ্যে ৯৯.৯ শতাংশ SARS-CoV-2 ভাইরাস ধ্বংস করতে পারে। আর করোনাভাইরাসের মূল জিনই হলো এটি। 

বিটাডিনের এই পণ্যগুলোর মধ্যে রয়েছে সলিউশন (১০ শতাংশ PVP-I), স্কিন ক্লিনজার (৭.৫ শতাংশ PVP-I), গার্গেল এবং মাউথওয়াশ (১.০ শতাংশ PVP-I) এবং গলার স্প্রে (০.৪৫ শতাংশ PVP-I)।

সিঙ্গাপুরের গবেষকেরা জানিয়েছেন, জীবাণু সংক্রমণের বিরুদ্ধে চিকিৎসায় টপিক্যাল অ্যান্টিসেপটিক পণ্য হিসেবে মূলত বিটাডিন ব্যবহার করা হয়। এর মধ্যে পোভিডোন-আয়োডিন উপাদান রয়েছে। সংক্রমণের ঝুঁকি যাদের মধ্যে প্রবল বিশেষ করে চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের ব্যবহার করতে বলা হচ্ছে।  যে কারণে বিশ্বের বিভিন্ন হাসপাতালেও এখন এই ওষুধটির ব্যবহার শুরু হয়েছে। 

তবে বিটাডিন নিয়ে কোভিড নিরাময়ের এই গবেষণা এখনো প্রাথমিক পর্যায়ে রয়েছে। করোনায় আক্রান্ত হলে, যে কোনো কিছু ব্যবহার করার আগে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

গাজীপুর কথা

আরো পড়ুন