ঢাকা,  শুক্রবার  ১৯ এপ্রিল ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

ভ্রমণ পিপাসুদের তীর্থস্থান গাজীপুরের ভাওয়াল জাতীয় উদ্যান

প্রকাশিত: ১৬:৫৪, ২৭ মার্চ ২০২১

ভ্রমণ পিপাসুদের তীর্থস্থান গাজীপুরের ভাওয়াল জাতীয় উদ্যান

প্রশান্তিময় সময় কাটানোর জন্য ভ্রমণ পিপাসুদের তীর্থস্থান ভাওয়াল জাতীয় উদ্যান। কয়েক যুগ ধরে এই উদ্যানটি পর্যটকদের আকৃষ্ট করছে। বৈচিত্রময় রুপমাধুরী আর জঙ্গলের স্বাদ অনুভবের জন্য প্রতি বছর এখানে আসেন কয়েক লাখ পর্যটক।

সৌন্দর্য, স্বতন্ত্র বৈশিষ্ট্য আর বৈচিত্রময়তার জন্য অনন্য গাজীপুরের ভাওয়াল জাতীয় উদ্যান। সারি সারি বৃক্ষের মাঝে পায়ে চলা পথ, আছে পুকুর আর লেক। হাঁটতে হাঁটতে ক্লান্ত হয়ে পড়লে বিশ্রামের জন্য আছে বসার ব্যবস্থা। পরিবার-পরিজন নিয়ে বনভোজন বা ঘোরাঘুরির জন্য এই উদ্যান রাজধানীসহ এর আশপাশের মানুষের কাছে আকর্ষণীয় কয়েক যুগ ধরে।

গাজীপুরের সদর ও শ্রীপুর উপজেলা জুড়ে ভাওয়াল জাতীয় উদ্যানের আয়তন ৫ হাজার ২২ হেক্টর। উদ্যানে আছে ২২০ প্রজাতিরও বেশি গাছ, ১০ প্রজাতির স্তন্যপায়ী প্রাণী, ৬ প্রজাতির উভচর, ৯ প্রজাতির সরিসৃপ এবং অর্ধশতাধিক প্রজাতির পাখি। দর্শনাথীদের জন্য আছে বিশ্রামাগার, কটেজ ও পিকনিক স্পট, মিনি চিড়িয়াখানা।

বন বিভাগে কর্মকর্তারা জানালেন, দর্শনার্থীদের নিরাপত্তা নিশ্চিতে বন বিভাগের কর্মচারী এবং পার্ক ইজারাদাররা একসাথে কাজ করে যাচ্ছে।

উদ্যান আধুনিকায়ণে ‘ভাওয়াল জাতীয় উদ্যান’ নামে একটি প্রকল্প গ্রহণ করা হয়েছে বলে জানালেন বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের এই কর্মকর্তা। ভাওয়াল উদ্যানের নিরাপত্তা আরো জোরদার করতে সীমানা প্রাচীর নির্মাণ করা হচ্ছে বলেও জানান তিনি।

গাজীপুর কথা