ঢাকা,  বৃহস্পতিবার  ২৫ এপ্রিল ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

ভার্চুয়াল কোর্টে সারাদেশে ২৭ হাজার ৪৮০ আসামির জামিন

প্রকাশিত: ০৫:৫২, ৬ জুন ২০২০

ভার্চুয়াল কোর্টে সারাদেশে ২৭ হাজার ৪৮০ আসামির জামিন

সুপ্রিম কোর্টের নির্দেশে সারাদেশের সব অধস্তন আদালতে ভার্চ্যুয়াল শুনানি নিয়ে এ পর্যন্ত মোট ২৭ হাজার ৪৮০ জন আসামির জামিন মঞ্জুর করা হয়েছে। গত ১০ মে থেকে ৪ জুন পর্যন্ত এসময়ে চলা কার্যদিবসগুলোতে এসব আসামিকে জামিন দেওয়া হয়।
শনিবার (৬ জুন) সুপ্রিম কোর্টের মুখপাত্র মোহাম্মদ সাইফুর রহমান জানান, সারাদেশে অধস্তন আদালতে ৩১ মে থেকে ৪ জুন পর্যন্ত ভার্চ্যুয়াল শুনানিতে ১৪ হাজার ৩৪০টি জামিন-দরখাস্ত নিষ্পত্তি ও ৬ হাজার ৫৪২ জন আসামির জামিন মঞ্জুর হয়েছে।

গত ১০ মে নিম্ন আদালতের ভার্চ্যুয়াল কোর্টে শুধু জামিন শুনানি করতে নির্দেশ দেন সুপ্রিম কোর্ট প্রশাসন। এরপর থেকে নিম্ন আদালতে ভার্চ্যুয়াল কোর্টে জামিন শুনানি শুরু হয়। ১১ মে প্রথমবারের মতো কুমিল্লার আদালতে এক আসামির জামিন হয়। 
পরবর্তীতে গত ২৮ মে পর্যন্ত মোট ১০ কার্যদিবসে ২০ হাজার ৯৩৮ আসামির জামিন মঞ্জুর করা হয়েছিল। এসময় মোট ৩৩ হাজার ২৮৭টি আবেদনের নিষ্পত্তি করা হয়।
এর আগে, গত ৯ মে ভার্চ্যুয়াল কোর্টের শুনানির জন্য অধ্যাদেশ জারি করা হয়। পরদিন ১০ মে উচ্চ আদালতের সব বিচারপতিদের নিয়ে ভিডিও কনফারেন্সে ফুল কোর্ট সভা করেন প্রধান বিচারপতি।
এরপর উচ্চ আদালতসহ অধস্তন আদালতে ভার্চ্যুয়াল শুনানিতে বিজ্ঞপ্তি জারি করে সুপ্রিম কোর্ট প্রশাসন। তারপর থেকে উচ্চ আদালতসহ সারাদেশে ভার্চ্যুয়াল কোর্টে বিচার কাজ অব্যাহত রয়েছে।

গাজীপুর কথা

আরো পড়ুন