ঢাকা,  শুক্রবার  ২৯ মার্চ ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

বয়স বৃদ্ধি রুখতে এক ধাপ এগিয়ে গেলেন বিজ্ঞানীরা

প্রকাশিত: ১৫:৩২, ২৭ জুলাই ২০২০

বয়স বৃদ্ধি রুখতে এক ধাপ এগিয়ে গেলেন বিজ্ঞানীরা

বয়স বেড়ে যাওয়া নিয়ন্ত্রণে কারো হাত নেই এটা আমরা সবাই জানি। তবে ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয় সান দিয়েগোর (ইউসিএসডি) বিজ্ঞানীরা বার্ধক্য প্রক্রিয়াটি বিলম্বিত করতে সক্ষম হওয়ার এক ধাপ কাছাকাছি চলে গিয়েছেন।

সিএনএন’র এক প্রতিবেদন থেকে জানা গেছে, সম্প্রতি বিজ্ঞানীদের একটি দল খামিরের বার্ধক্য সম্পর্কে অধ্যয়ন করেছে। এটি বেছে নেয়ার কারণ এর কোষগুলো সহজেই ব্যবহার করা যায়। আর এটি থেকে বোঝার চেষ্টা করা হয় যে বিভিন্ন কোষের একই হারে এবং একই সময়ে বয়স বৃদ্ধি হয়।

তবে এটি থেকে বিজ্ঞানীরা যা খুঁজে পেয়েছেন তা অসাধারণ। বিজ্ঞানীদের মতে, একই জিনগত পদার্থের তৈরি কোষ এবং একই পরিবেশের মধ্যেও আকর্ষণীয়ভাবে স্বতন্ত্র উপায়ে বয়সের বৃদ্ধি হয়। বিজ্ঞানীরা জার্নালে তাদের এসব অনুসন্ধানগুলো প্রকাশ করেন। তাছাড়া কোষগুলো কীভাবে আচরণ করে তা বুঝতে গবেষকরা আরো পরীক্ষা করেছিলেন।

 

 

ইউসিএসডি'র বায়োলজিক্যাল সায়েন্সের মলিকুলার বায়োলজি বিভাগের সহযোগী অধ্যাপক নান হাও এ বিষয়ে কথা বলেন। তিনি বলেন, কোষগুলো কীভাবে এই সিদ্ধান্ত গ্রহণ করে তা বোঝার জন্য আমরা প্রতিটি বার্ধক্যজনিত রুটের অন্তর্গত আণবিক প্রক্রিয়া এবং তাদের মধ্যে সংযোগগুলোকে চিহ্নিত করেছিলাম।

হাও আরো বলেন, আমরা বার্ধক্য প্রক্রিয়া সম্পর্কে খুব কম জানি। যদি আমরা ধীরে ধীরে বার্ধক্য বা দীর্ঘায়ুতা বৃদ্ধিতে সহায়তা করতে পারি তবে এটি সমাজের পক্ষে উপকারী হবে।

এইজিং ল্যান্ডস্ক্যাপ এর মডেলিং করার পর গবেষকদের দল আবিষ্কার করে যে তারা মাস্টার সার্কিটটিকে পুনরায় প্রোগ্রাম করতে পারেন। এছাড়াও এর ডিএনএ সংশোধন করার জন্য কম্পিউটার সিমুলেশন ব্যবহার করে বার্ধক্যের প্রক্রিয়াটি পরিবর্তন করতে পারেন।

এরপর তারা নাটকীয়ভাবে জীবনকাল বৃদ্ধিসহ একটি অভিনব বার্ধক্যের পথ তৈরি করতে সক্ষম হন। গবেষকরা বিশ্বাস করছেন, এটি শেষ পর্যন্ত মানুষের বৃদ্ধিতে বিলম্ব হওয়ার সম্ভাবনা তৈরি করতে পারে।

বিজ্ঞানীরা জানিয়েছেন, চিকিত্সা ও ওষুধের সংমিশ্রণে কীভাবে আরো দীর্ঘায়ু করা যেতে পারে তা পরীক্ষা করার জন্য তারা মানবদেহে তাদের মডেলটি পরীক্ষা করার পরিকল্পনা করছেন।

গাজীপুর কথা