ঢাকা,  শুক্রবার  ২৯ মার্চ ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

বিশ্বের সবচেয়ে মূল্যবান ১০টি হীরার গল্প

প্রকাশিত: ১৪:৩৮, ২১ মার্চ ২০২০

বিশ্বের সবচেয়ে মূল্যবান ১০টি হীরার গল্প

যে যাই বলুক, প্রতিটি নারীরই স্বপ্ন থাকে যে তার একটি দামী এবং সুন্দর হীরার গহনা থাকবে, যা দিয়ে সে তার স্বপ্নের রাজ্যে রাজকন্যা হয়ে ঘুরে বেড়াবে। যেকোনো হীরাই খুবই দূর্লভ এবং মূল্যও তাই অনেক বেশি। আপনাদের স্বপ্নকে আরকেটু বাড়িয়ে দিতে বিশ্বের সবচেয়ে মূল্যবান ১০টি হীরার খবর আমরা নিয়ে এসেছি আপনাদের কাছে। বিশ্বের বিভিন্ন দেশ থেকে সংগৃহীত এই হীরাগুলো এখন শোভা পাচ্ছে বিখ্যাত সব জাদুঘর এমনকি রাজা রাণীদের মুকুটেও।


১. কোহিনূরঃ পৃথিবীর সবচেয়ে বিখ্যাত এবং অমূল্য এই হীরাটির নাম হয়তো আপনারা সবাই জানেন। কোহিনূর নামের ১০৫ ক্যারটের এই হীরাটি আমাদের উপমহাদেশের গর্ব। যদিও এখন এটি বৃটেনের রাণী এলিজাবেথ এর মুকুটে শোভা পাচ্ছে। এটি বিশ্বের সর্ববৃহৎ এবং সবচেয়ে বিশুদ্ধ হীরা।

২. দ্যা স্যানকি ডায়মন্ড: হালকা হলুদাভ বর্ণের ৫৫.২৩ ক্যারটের এই হীরাটি অমূল্য। এটি ভারতের মুঘলদের প্রিয় একটি হীরা ছিল।

৩. দ্যা কিউলিনান: দামের দিক থেকে বিশ্বে তৃতীয় হীরা এটি যার মূল্য প্রায় ৪০০ কোটি ডলার। ৩১০৬.৭৫ ক্যারটের এই হীরাটি বিশ্বের দ্বিতীয় বৃহৎ।

৪. দ্যা হোপ ডায়মন্ড: এই হীরাটির মূল্য ৩৫০ কোটি ডলার এবং ৪৫.৫২ ক্যারট ওজন। নীলাভ বেগুনী বর্ণের এই হীরাটি অভিশপ্ত বলে বিখ্যাত।

৫. ডে বিয়ারস সেন্টেনারি ডায়মন্ড: শত কোটি ডলার মূল্যের ২৭৩.৮৫ ক্যারটের এই হীরাটি পৃথিবীর তৃতীয় বৃহত্তম এবং সর্ববৃহৎ বর্ণহীন হীরা।

৬. দ্যা স্টেইনমেটজ পিংক: ২ কোটি ৫০ লক্ষ ডলার সমমূল্যের এই হীরাটির ওজন ৫৯.৬০ ক্যারট। আকর্ষনীয়  গোলাপী বর্ণের হীরাটি ২৯ মে, ২০০৩ এ মোনাকোতে রাখা হয়।

৭. হুইটেলব্যাচ ডায়মন্ড: ৩৫.৫৬ ক্যারটের আকাশী বর্ণের এই হীরাটির মূল্য ১ কোটি ৬৪ লক্ষ ডলার। এর বৈশিষ্ট হলো এতে রয়েছে ১৬টি ধার।

৮. দ্যা হার্ট অব এটার্নিটি: হার্টের আকৃতির এই হীরাটির মূল্য ১ কোটি ৬০ লক্ষ ডলার এবং ৫.৫২৮ গ্রাম। খুবই দূর্লভ নীল বর্ণের এই হীরাটি পাওয়া গিয়েছিল দক্ষিণ আফ্রিকার প্রিমিয়ার ডায়ামন্ড খনি থেকে।

৯. দ্যা মোসাইফ রেড ডায়মন্ড: এই হীরাটির মূল্য ৭০ লক্ষ ডলার। এটি ১৩.৯ ক্যারটের এবং ২.৭৮ গ্রাম। এটি অন্যান্য বিখ্যাত হীরার চেয়ে আকারে ছোট হলেও লাল বর্ণের হীরকের মধ্যে সবচেয়ে বড়।

১০. দ্যা আলনাট ডায়মন্ড: এই হীরাটির মূল্য প্রায় ৩০ লক্ষ ডলার। এটি ১০১.২৯ ক্যারটের, যা প্রায় ২০.২৫৮ গ্রাম। উজ্জ্বল হলুদ বর্ণের এই হীরাটির নাম রাখা হয়েছে এর মালিক মেজর আলফ্রেড আর্নেস্ট আলনাট এর নামে, যিনি একজন যোদ্ধা এবং খেলোয়ার ছিলেন।

গাজীপুর কথা

আরো পড়ুন