ঢাকা,  শুক্রবার  ২৯ মার্চ ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

বিকেলের নাস্তায় তৈরি করুন সুস্বাদু ডিম-মাংসের চপ

প্রকাশিত: ০৪:৪৯, ১৩ ফেব্রুয়ারি ২০২১

বিকেলের নাস্তায় তৈরি করুন সুস্বাদু ডিম-মাংসের চপ

বিকেলের নাস্তায় ঝটপট সুস্বাদু কিছু তৈরি করতে চান? তৈরি করতে পারেন ডিম-মাংসের চপ। ডিম-মাংসের চপ খেতে খুবই সুস্বাদু। বাচ্চারাও খুব মজা করে খাবে এবং অতিথি আপ্যায়নেও রাখতে পারেন এই সহজ রেসিপিটি। এটি তৈরি করতে সময়ও লাগে অনেক কম। হাতের কাছে থাকা কম উপকরণ দিয়ে এটি তৈরি করা যায়। চলুন তবে জেনে নেয়া যাক ডিম-মাংসের চপ তৈরির রেসিপিটি-

উপকরণ: ডিম চারটি, আলু দুইটি, মুরগির মাংসের কিমা- ২০০ গ্রাম, গরম মসলার গুঁড়া এক চা চামচ, হলুদের গুঁড়া আধা চা চামচ, মরিচের গুঁড়া স্বাদ অনুযায়ী, ভাজা মসলার গুঁড়া পরিমাণ মতো (এলাচ, দারুচিনি, লবঙ্গ, জিরা, ধনিয়া একসঙ্গে ভেজে গুঁড়া) পেঁয়াজ কুচি এক কাপ, আদা-রসুন বাটা তিন চা চামচ, ধনিয়া পাতা কুচি এক টেবিল চামচ, ময়দা এক কাপ, ব্রেডক্রাম্ব প্রয়োজন মতো, লবণ স্বাদ মতো, তেল ভাজার জন্য। 

প্রণালী: প্রথমে ডিম সিদ্ধ করে খোসা ছাড়িয়ে দুইভাগ করে কেটে নিন। মাংসের কিমা ও আলুও সিদ্ধ করে রাখুন। এবার প্যানে তেল গরম করে পেঁয়াজ ভাজুন। একটু ভাজা ভাজা হলে সিদ্ধ আলু ও কিমা দিয়ে দিন। একটু নেড়ে সব মশলা দিন। ভালো করে কষিয়ে ধনিয়া পাতা কুচি দিয়ে নামিয়ে নিন পুর।

পুর একটু ঠাণ্ডা হয়ে এলে পরিমাণ মতো নিয়ে সবকটি ডিমের চারপাশে দিয়ে দিন। একদম পুরু করে মাখিয়ে নিলেই একটা ডিম্বাকৃতি আকার আসবে। এরপর ব্যাটারের জন্য আলাদা রাখা ডিমে ময়দা দিয়ে ফেটিয়ে নিন। তাতে চপগুলো ডুবিয়ে ব্রেডক্রাম্ব লাগিয়ে নিন ভালো করে। এই অবস্থায় ফ্রিজে রাখুন এক ঘণ্টা। এবার প্যানে তেল গরম করে ভেজে নামিয়ে গরম গরম পরিবেশন করুন মজাদার ডিম-মাংসের চপ।

গাজীপুর কথা