ঢাকা,  বৃহস্পতিবার  ২৮ মার্চ ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

বাংলাদেশ নোবেল পুরস্কার পাওয়ার যোগ্য: ব্রিটিশ হাই কমিশনার

প্রকাশিত: ০৪:০৩, ২৬ অক্টোবর ২০২০

বাংলাদেশ নোবেল পুরস্কার পাওয়ার যোগ্য: ব্রিটিশ হাই কমিশনার

রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশর ভূমিকার ভূয়সী প্রশংসা করেছেন ঢাকায় নিযুক্ত ব্রিটিশ হাই কমিশনার এইচ ই রোবার্ট চেটারটন ডিকসন। তিনি বলেন, বাংলাদেশ নোবেল পুরস্কার পাওয়ার যোগ্য। রোহিঙ্গাদের নিজ দেশে দ্রুত প্রত্যাবাসন কর‌তে আন্তর্জাতিকভাবে আর কি কি পদক্ষেপ নেয়া যায় সে বিষয়ে কাজ চলছে।
রোববার দুপুরে টাঙ্গাইলের মির্জাপুর কুমুদিনী মেডিকেল কলেজ ও রনদা প্রসাদ সাহার বাড়িতে অনু‌ষ্ঠিত শারদীয় দুর্গাপূজায় পরিদর্শন শে‌ষে তি‌নি এ কথা বলেন।

ব্রিটিশ হাই-কমিশনার বলেন, জাতিসংঘ, ইউরোপীয় ইউনিয়ন এবং আমেরিকার সঙ্গে বৈঠকে রোহিঙ্গাদের আর কিভাবে সাপোর্ট করা যায় ও দ্রুত প্রত্যাবাসনের বিষয়ের পদক্ষেপের বিষয়ে আলোচনার অগ্রগতি হয়েছে।

এ সময় তিনি রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনের অভিজ্ঞতা জানিয়ে বলেন, রোহিঙ্গারা নিজ দেশে ফিরতে চান। তবে তার আগে রোহিঙ্গাদের যে অত্যাচার করা হয়েছে তা মিয়ানমারকে বন্ধ করতে হবে। রোহিঙ্গা প্রত্যাবাসন নিয়ে মিয়ানমারের সঙ্গে আমরা এখন আন্তর্জাতিকভাবে বেশ শক্ত ভূমিকা পালন করছি। যেন যত দ্রুত সম্ভব তারা নিজ দেশে ফিরতে পারে।

দুর্গোৎসব না দেখার অভিজ্ঞতা জানিয়ে তি‌নি বলেন, দুর্গোৎসবের মতো এত সুন্দর কমিউনিটি উৎসবে যোগ দিতে পেরে তিনি খুবই আনন্দিত। এ সময় গরীব মানুষের স্বাস্থ্যসেবা ও জীবনমান উন্নয়নে কুমুদিনী ওয়েল ফেরার ফাউন্ডেশন ও ট্রাস্টের ভূমিকা অনবদ্য বলেও প্রশংসা করেন।

গাজীপুর কথা