ঢাকা,  মঙ্গলবার  ২৩ এপ্রিল ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

বর্জ্যশূন্য নগর ব্যবস্থাপনায় টঙ্গীর এরশাদ নগরের অভূতপূর্ব সাফল্য

প্রকাশিত: ১৬:৫৬, ১১ মার্চ ২০২১

বর্জ্যশূন্য নগর ব্যবস্থাপনায় টঙ্গীর এরশাদ নগরের অভূতপূর্ব সাফল্য

বৃস্পতিবার ওয়ার্ড ডেভোলাপমেন্ট কো-অর্ডিনেশন কমিটির মাসিক সাধারণ সভা অনুষ্ঠিত হয়েছে। বাংলাদেশ রেডক্রিসেন্ট সোস্যাইটির গাজীপুর সিটি কর্পোরেশনের প্রজেক্ট ম্যানাজার মোসলেহ উদ্দিন এর সঞ্চালনায় সভায় প্রধান অতিথি ছিলেন, এরশাদ নগর ৪৯নং ওয়ার্ড কাউন্সিলর মোঃ ফারুক আহমেদ।

গাজীপুর সিটি কর্পোরেশন’র মেয়র, আলহাজ্ব এড. মোঃ জাহাঙ্গীর আলম ৪৯নং ওয়ার্ডকে মডেল ওয়ার্ডে পরিনত করার ঘোষণা করেন। ২০১৮ সাল থেকে সিফরসি (জাইকা) একটি বর্জ্য ব্যাবস্থাপনা বিষয়ক কর্ম পরিকল্পনা প্রনয়ন করে। গাজীপুর সিটি কর্পোরেশনের তত্বাবধানে বিভিন্ন আর্থ-সামাজিক উন্নয়নের পাশাপাশি জাইকা, রেডক্রিসেন্ট, ব্রাক এবং ওয়ার্ল্ড ভিশনের সম্মিলিত সহযোগিতায় ৪৯ নং ওয়ার্ড কাউন্সিলর ফারুক আহমেদের নেতৃত্বে বর্জ্য ব্যাবস্থাপনা বিষয়ক কর্ম পরিকল্পনা বাস্তবায়নে ওয়ার্ড ডেভোলাপমেন্ট কো-অর্ডিনেশন কমিটি গঠন করা হয়।

কমিটির সভাপতি কাউন্সিলর মোঃ ফারুক আহমেদ ওডিসিসির এই মাসিক সভায় সার্বিক অগ্রগতি প্রসংঙ্গে প্রধান অতিথির বক্তব্যে প্রশিকা, শক্তি ফাউন্ডেশন, আশাসহ নগরের অন্যান্য আর্থ- সামাজিক প্রতিষ্ঠানকে এগিয়ে আসার আহবান জানান।

গাজীপুর সিটি কর্পোরেশনের তত্বাবধানে জাইকা, রেডক্রিসেন্ট, ব্রাক, ওয়ার্ল্ডভিশনের সম্মিলিত সহযোগিতায় নগরের বর্জ্যকে রিডিউস, রিইউস এবং রিসাইক্যাল পদ্ধতির মাধ্যমে ৩ নং ও ৬নং ব্লকে জৈব সার প্লান্ট নির্মাণ করা হয়েছে। এই পরিকল্পনায় ওয়ার্ডটিতে জিরো ওয়েষ্টিজ হয়ে একদিকে স্বাস্থ্যকর পরিবেশ অপরদিকে বর্জ্যকে প্রযুক্তির মাধ্যমে সম্পদে রুপান্তর করার দ্বার উন্মোচিত হলো।

টিডিএইচ সরকারি প্রাথমিক বিদ্যালয়ে অনুষ্ঠিত এই সভায় সিফরসি জাইকার সিটি গভার্নেন্স স্পেশালিষ্ট মণি মালা রয়, রেজিনেন্স ম্যানাজার বাংলাদেশ রেডক্রিসেন্ট সোস্যাইটি (বিডিআরসি)’র মোঃ জসিম উদ্দিন কবির, ব্রাক টঙ্গী ম্যানাজার রিয়াজ উদ্দিন, প্রকল্প পরিচালক (ডি.আর.আর.এ) আলহাজ্ব মোখলেছুর রহমান ভূঁইয়া বিভিন্ন গুরুত্বপূর্ণ পরামর্শ প্রদানসহ নগরবাসীকে নিজেদের স্বার্থে সচেতন, দায়িত্বশীল এবং সহযোগী হয়ে কাজ করতে আহবান জানান।

সিফরসি জাইকার সিটি গভার্নেন্স স্পেশালিষ্ট মণি মালা রয়ের বিশেষ তত্বাবধানে, সিফরসি জাইকার ডেপুটি টিম লিডার টাইসুকেট কোকা অনলাইন জুমের মাধ্যমে এই সভায় অংশগ্রহণ করে সবাইকে ধন্যবাদ এবং শুভেচ্ছা জানান।

বিশেষ অতিথি হিসেবে সভায় সংরক্ষিত মহিলা আসনের কাউন্সিলর নাসরিন আক্তার শিরিন বক্তব্য রাখেন। এছাড়াও ৪৯নং ওয়ার্ড আওয়ামী লীগের যুগ্ম আহবায়ক মোঃ জুয়েল রানা, ৩নং ব্লক যুবলীগ সভাপতি ফজল করিম, ওডিসিসি’র বর্জ্য ব্যবস্থাপনা সম্পাদক মোঃ জাহাঙ্গীর আলম, এরশাদ নগর ফ্রী ব্লাড ডোনেশান ও জনকল্যাণ সংঘের রবিউল ইসলাম, নিউ নবরুপ বহুমূখী সমিতির পরিচালক মোহাম্মদ আলীসহ কমিটির অন্যান্য সদস্যবৃন্দ এই কার্যক্রমকে শতভাগ সফল করতে নিজেদের মতামত ও সার্বিক সহযোগিতার কথা পূনঃব্যাক্ত করেন।

গাজীপুর কথা