ঢাকা,  শনিবার  ২০ এপ্রিল ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

বদলে গেল কালীগঞ্জের চার ভিক্ষুকের জীবিকা

প্রকাশিত: ১৫:৫৮, ১২ ফেব্রুয়ারি ২০২১

বদলে গেল কালীগঞ্জের চার ভিক্ষুকের জীবিকা

পঞ্চাশোর্ধ মোজাম্মেল হক ও তানিয়া বেগম (৪৫) দুই জন স্বামী-স্ত্রী। তারা ভিক্ষা করে জীবিকা নির্বাহ করতেন। বাস করেন উপজেলার তুমলিয়া ইউনিয়নের চুয়ারিখোলা গ্রামে।

একই উপজেলার বাহাদুরসাদী ইউনিয়নের দক্ষিণবাগ গ্রামের ভিক্ষুক ফুল মেহের (৫৫) এবং বক্তারপুর ইউনিয়নের মাজুখান গ্রামের ফাতেমা বেগম (৫০)। এখন থেকে তারা আর ভিক্ষা করবেন না। সম্প্রতি কালীগঞ্জ উপজেলা প্রশাসনের কাছে লিখিত এক অঙ্গীকারনামায় তারা চার জনই এমনটিই জানিয়েছেন। বিষয়টি নিশ্চিত করেছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. শিবলী সাদিক।

জানা গেছে, কালীগঞ্জ উপজেলা প্রশাসনের উদ্যোগে ও মুজিববর্ষের অঙ্গীকার ভিক্ষুকমুক্ত কালীগঞ্জ গড়ার স্লোগানে ভিক্ষুক মোজাম্মেল হককে মুদির দোকান, তানিয়া বেগমকে গরু, ফুল মেহেরকে রিকশা ও ফাতেমা বেগমকে চাকরি দেওয়ার মাধ্যমে পুনর্বাসন করা হয়েছে। উপজেলা পরিষদ চত্বরে নানা কার্যক্রমের মাধ্যমে প্রধান অতিথি হিসেবে এ কাজের উদ্বোধন করেন গাজীপুর জেলা প্রশাসক এস এম তরিকুল ইসলাম।

তাদের মধ্যে ফুল মেহেরের জামাতা রাকিবুল হাসানের হাতে অটোরিকশার চাবি তুলে দেওয়া হয়। এতে ফুল মেহেরের পরিবার উপকারভোগী হবে। এছাড়াও ভিক্ষুক ফাতেমা বেগমের মেয়ের হাতে প্রাণ-আরএফএল কোম্পানিতে চাকরির নিয়োগপত্র তুলে দেন জেলা প্রশাসক। এ সময় গাজীপুর জেলা সমাজসেবা অধিদপ্তরের উপপরিচালক এস এম আনোয়ারুল করিম, উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. শিবলী সাদিকসহ অন্যরা উপস্থিত ছিলেন।

গাজীপুর কথা