ঢাকা,  শুক্রবার  ২৯ মার্চ ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

বঙ্গবন্ধুতে ৩৭০ শয্যার ‘করোনা সেন্টার’ চালু হচ্ছে শনিবার

প্রকাশিত: ১৫:২৬, ৩ জুলাই ২০২০

বঙ্গবন্ধুতে ৩৭০ শয্যার ‘করোনা সেন্টার’ চালু হচ্ছে শনিবার

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা অনুযায়ী করোনাভাইরাসে আক্রান্ত রোগীর চিকিৎসাসেবা নিশ্চিত করতে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) ৩৭০ শয্যার ‘করোনা সেন্টার’ চালু হচ্ছে আগামীকাল শনিবার। বিএসএমএমইউ উপাচার্য অধ্যাপক ডাঃ কনক কান্তি বড়ুয়া বিষয়টি নিশ্চিত করেছেন। ৩৭০ শয্যার মধ্যে ‘কেবিন ব্লকে’ ২৫০ এবং ‘বেতার ভবনে’ ১২০টি। ‘কেবিন ব্লকে’ ২৫০ শয্যার মধ্যে ইমার্জেন্সি রোগীর জন্য রয়েছে ২৪টি শয্যা এবং আইসিইউ’র জন্য ১৫টি। কেবিন ব্লকে ‘সেন্ট্রাল অক্সিজেন প্ল্যান্ট’ স্থাপন করা হয়েছে। বৃহস্পতিবার বিএসএমএমইউ-এর এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, রোগীর সেবা নিশ্চিত করার জন্য হাইফ্লো ন্যাজাল ক্যানোলা, নন-ইনভেসিভ ভেন্টিলেটর, যেমন সি-প্যাপ, অক্সিজেন কনসেনট্রেটর স্থাপন করার কাজ প্রায় সম্পন্নের দিকে। প্রতিটি শয্যায় রয়েছে সেন্ট্রাল অক্সিজেন সাপোর্টসহ অন্যান্য চিকিৎসা সুবিধা। মূলত গুরুতর অসুস্থ রোগীই এখানে ভর্তি হবেন। অন্যদিকে, বেতার ভবনের ১২০ শয্যায় ভর্তি হবেন করোনাভাইরাসে আক্রান্ত মডারেট রোগাক্রান্ত রোগী।

ইতোমধ্যে ‘কেবিন ব্লক’ ও ‘বেতার ভবনে’ করোনা সেন্টার চালুর জন্য বিএসএমএমইউ উপাচার্য অধ্যাপক ডাঃ কনক কান্তি বডুয়ার সভাপতিত্বে সংশ্লিষ্ট বিশেষজ্ঞ চিকিৎসক, ডাক্তার, নার্সবৃন্দসহ সকল পর্যায়ের স্বাস্থ্যকর্মীর সঙ্গে অনুষ্ঠিত সফল সভাসমূহে প্রয়োজনীয় দিক-নির্দেশনা প্রদান করা হয়েছে। এসব সভায় উপাচার্যসহ বিএসএমএমইউর উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ডাঃ সাহানা আখতার রহমান, উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডাঃ মুহাম্মদ রফিকুল আলম, উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডাঃ মোঃ জাহিদ হোসেন, কোষাধ্যক্ষ অধ্যাপক ডাঃ মোহাম্মদ আতিকুর রহমান, রেজিস্ট্রার অধ্যাপক ডাঃ এ বি এম আব্দুল হান্নান, প্রক্টর অধ্যাপক ডাঃ সৈয়দ মোজাফফর আহমেদ, পরিচালক (হাসপাতাল) ব্রিগেডিয়ার জেনারেল ডাঃ জুলফিকার আহমেদ আমিন, ইন্টারনাল মেডিসিন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডাঃ সোহেল মাহমুদ আরাফাত উপস্থিত ছিলেন।

গাজীপুর কথা