ঢাকা,  বৃহস্পতিবার  ১৮ এপ্রিল ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

ফুটবল ইতিহাসের সর্বোচ্চ গোলের মালিক এখন রোনালদো

প্রকাশিত: ০৭:২৫, ২১ জানুয়ারি ২০২১

ফুটবল ইতিহাসের সর্বোচ্চ গোলের মালিক এখন রোনালদো

ফুটবল ইতিহাসে ক্লাব ও জাতীয় দল মিলিয়ে সর্বোচ্চ গোলের রেকর্ডটি ১০ দিন আগে ছুঁয়েছিলেন ক্রিস্টিয়ানো রোনালদো। মাত্র দুই ম্যাচ পরই সাফল্যমণ্ডিত ক্যারিয়ারের সবচেয়ে ঝলমলে রেকর্ডটি নিজের করে নিলেন তিনি। বুধবার রাতে নাপোলির বিপক্ষে গোল করে এখন এককভাবে সবচেয়ে বেশি অফিসিয়াল গোল করার রেকর্ডের মালিক সিআর সেভেন।

মাপেই স্টেডিয়ামে ইতালিয়ান সুপার কাপে গতকাল রাতে নাপোলির বিপক্ষে খেলতে নেমেছিল জুভেন্টাস। ম্যাচটি ২-০ ব্যবধানে জিতেছে তুরিনের ওল্ড লেডিরা। দলের হয়ে প্রথম গোলটি করে রেকর্ডবুকে নাম তোলেন রোনালদো।

ম্যাচের ৬৪তম মিনিটে ফেডরিকো বের্নারদেস্কির কর্নার থেকে বল পেয়ে যান অরক্ষিত রোনালদো। সেখান থেকে জাল খুঁজে নিতে পাঁচবারের বর্ষসেরা ফুটবলারের কোনো সমস্যাই হয়নি। এর মাধ্যমে ক্যারিয়ারে পর্তুগিজ তারকার মোট গোল সংখ্যা দাঁড়িয়েছে ৭৬০টি। 

রেকর্ডটি নিয়ে অবশ্য কিছুটা বিতর্ক আছে। অস্ট্রিয়া ও তৎকালীন চেকোস্লোভাকিয়ার স্ট্রাইকার জোসেফ বাইকান ১৯৩০ ও ৪০’ এর দশকে মাঠ মাতিয়েছেন। সে সময় বর্তমানের মতো এতটা নিখুঁতভাবে পরিসংখ্যানের হিসাব করা হতো না। তবে বেশ কিছু নির্ভরযোগ্য জায়গায় বাইকানের গোল দেয়া আছে ৭৫৯টি।

রেকর্ডটি নিজের করে নিতে ১০৪২ ম্যাচ খেলেছেন ৩৫ বছর বয়সী রোনালদো। ২০০২ সালে স্বদেশের ক্লাব স্পোর্টিং লিসবনের হয়ে পেশাদার ক্যারিয়ারে পথচলা শুরু করেন তিনি। এরপর দীর্ঘ ক্লাব ফুটবল ক্যারিয়ারে করেছেন ৬৫৮ গোল। এছাড়া জাতীয় দলের হয়ে ১৭০ ম্যাচ খেলে ১০২ গোল করেছেন পর্তুগীক অধিনায়ক।

গাজীপুর কথা