ঢাকা,  মঙ্গলবার  ২৩ এপ্রিল ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

প্রযুক্তির দুনিয়ায় নতুন বিপদ ‘টু-ওয়ে মিরর’

প্রকাশিত: ১৬:১৬, ১ ফেব্রুয়ারি ২০২১

প্রযুক্তির দুনিয়ায় নতুন বিপদ ‘টু-ওয়ে মিরর’

খুব সহজেই আপনি অথবা আপনার স্বজন কিংবা আপনার সবচেয়ে প্রিয়জনটাও যেকোন হতে পারে ভয়ানক নোংরামীর শিকার! বিপদ থেকে রক্ষা পেতে একদিকে আপনি যতই বাড়াচ্ছেন সতর্কতা প্রযুক্তির নিত্য নতুন আবিস্কারের সুবাদে পেছনের পরিচিত কৌশল ফেলে অপরাধীরা নতুন কৌশলে আপনাকে ফাঁ’দে ফেলতে আবারো কোমর বেধে নিচ্ছে প্রস্তুতি!

একমাত্র সাবধানতা আর প্র’য়োজনীয় স’তর্কতাই একমাত্র পারে আমাদের অনাকাঙ্খিত বিপদ এবং বি’ব্রতকর কোন পরিস্থিতি থেকে নিরাপদে রাখতে। দিনের পালাবদলে এসেছে সব কিছুর পরিবর্তন।

প্রযুক্তির হাত ধরে এগিয়ে বদলেছে পুরোনো অ’ভ্যাস। কেনাকা’টায় যোগ হয়েছে দারুণ সব সুযোগ। অধিকাংশ শপিং সেন্টারে থাকছে ট্রায়াল রুম। পছন্দের পোশাকটি ঠিকঠিক গায়ের মাপে কি না তা দোকান থেকেই দেখে নেয়া যাচ্ছে।

কিছু কু’রুচিপূর্ণ মানুষ সেই প্রযুক্তিকে ব্যবহার করে সমাজে ঘ’টাচ্ছে নানা রকম নোং’রামি। প্রয়োজনীয় ট্রায়াল রুম বা পাবলিক টয়লেটে সেট করছে গো’পন ক্যামেরা। আর গোপনে ভিডিও করা হচ্ছে অভ্যন্তরীণ দৃশ্য।

এমন পরিস্থিতিতে আপনি বা আমি কতটুকু নিরাপদ? তাই দরকার আগেই গোপন ক্যামেরা শনাক্ত করা। কিন্তু কীভাবে? শপিংম’লের ট্রায়াল রুমে যে আয়না থাকে সেটা আসল নাও হতে পারে, এটিও গোপন ক্যামেরার মতই মারাত্ম’ক!

প্রযুক্তির অ’পব্যবহারে আ’সল আয়নার মাঝে এখন যুক্ত হয়েছে ন’কল আয়না, যাকে বলা হয় দ্বিমুখী আয়না। এই আয়নায় আপনি আপনার চে’হারা দেখতে পারবেন, কিন্তু ভু’লেও বুঝতে পারবেন না যে অন্য পাশ হতে কেউ আপনাকে দেখছে!

কাপড় কেনার পর মে;য়েদের ট্রায়ালরুম ব্যবহারের ঝু’কি না নেয়াই ভালো! শপিংম’লের ট্রায়াল রুমে পোশাক পাল্টানোর সময় হিডেন বা পিন হোল ক্যামেরায় ছবি উঠে যাওয়ার ঘটনাতো সবাই জানেন।

কিন্তু এবার নতুন বি’পদ! ট্রায়াল রুমে আপনি যে আয়নার সামনে পোশাক পাল্টাচ্ছেন সেই আয়নার মধ্য দিয়েই হয়তো আপনার গো’পন মুহূর্ত দেখে নিচ্ছে অন্য কেউ।

এক ধরণের আয়না রয়েছে যাকে বলে ‘টু-ওয়ে মিরর’। আজকাল টয়লেট বা ট্রায়ালরুমে অনেক ক্ষেত্রেই দেখা যাচ্ছে এই ‘টু-ওয়ে মিরর’। দেখতে পুরো সাধারণ আয়নার মতোই। এতে সাধারণ আয়নার মতোই নিজেকে দেখতে পাওয়া যাবে কিন্তু আয়নার পেছনে যে আছে তাকে দেখা যায় না।

অথচ সে আপনাকে স্পষ্ট দেখতে পাবে। আর সেখান থেকেই তৈরি হবে গোপন মুহূর্তের ভিডিও। কিভাবে বুঝবেন টু ওয়ে মিরর ব্যবহার করা হয়েছে কি না ?

শপিংমল অথবা দোকানের যে ট্রায়ালরুমে আপনি চেঞ্জের জন্য ঢুকছেন সেখানে কোন আয়না থাকলে নিচের দেখানো ছবির মত আপনার আঙ্গুল তির্যকভাবে রাখুন সেখানে আপনার আঙ্গুলের ছবিতে এভাবে যদি গ্যাপ দেখতে পান তাহলে ঠিক আছে।

আর যদি এই ছবির মত দেখেন কোন গ্যাপ নেই তাহলে বুঝবেন সমস্যা আছে ওপার থেকে কেও ঠিক দেখছে আপনার কাপড় বদলানোর মুহুর্ত !

গাজীপুর কথা