ঢাকা,  শুক্রবার  ২৯ মার্চ ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

পুরুষদের জুতার সঙ্গে তুলনা, বিজ্ঞাপন নিয়ে ব্যাপক তোলপাড়

প্রকাশিত: ০৭:১৭, ১৪ অক্টোবর ২০২০

পুরুষদের জুতার সঙ্গে তুলনা, বিজ্ঞাপন নিয়ে ব্যাপক তোলপাড়

পুরুষদের প্রতি অবমাননাকর বিজ্ঞাপনের বিরুদ্ধে ভারতজুড়ে ইন্টারনেটে ব্যাপক তোলপাড় শুরু হয়েছে। পুরুষদের এভাবে অপমান করায় এরইমধ্যে অভিযোগ দায়ের হয়েছে অ্যাডভার্টাইসমেন্ট কাউন্সিল অব ইন্ডিয়ার কাছে।

ভারতীয় সংবাদমাধ্যম জী নিউজ’র এক প্রতিবেদন থেকে জানা গেছে, বিজ্ঞাপনটিতে পুরুষবন্ধুদের জুতার সঙ্গে তুলনা করায় এর বিরুদ্ধে ব্যাপক ক্ষোভ দেখা দিয়েছে। এদিকে দেশটিতে বিজ্ঞাপনের ক্ষেত্রে সর্বোচ্চ নিয়ামক সংস্থা কেবল আশ্বাস দিয়েই ক্ষান্ত হয়নি। তাদের আপত্তিতে বিজ্ঞাপনটি তুলে নিতে বাধ্য হয় একটি নামী চামড়াজাত দ্রব্য তৈরির সংস্থা।

পুজা উপলক্ষে ওই সংস্থাটির বিজ্ঞাপনে পুরুষবন্ধুদের জুতার সঙ্গে তুলনা করা হয়। তিন বান্ধবীর কথোপকথনে উঠে আসে এমন একটি বক্তব্য, যেখানে প্রতি বছর জুতা পাল্টানোর মতই বয়ফ্রেন্ড পাল্টানোর কথা আলোচনা করছে তারা। এদের মধ্যে এক বান্ধবী, সেখানে উপস্থিত তার পুরষবন্ধুকে ওই নামী ব্র্যান্ডের জুতার সঙ্গে তুলনা করছে। বোঝাতে চাইছে, এই ব্রান্ডের জুতার মতোই টেঁকসই তার বয়ফ্রেন্ড।

বিজ্ঞাপনটি চোখে পড়তেই প্রবল ক্ষোভ তৈরি হয় নেটিজেনদের মধ্যে। পরবর্তীতে অ্যাডভার্টাইসমেন্ট কাউন্সিল অব ইন্ডিয়ার কাছে অভিযোগ দায়ের করে অল বেঙ্গল মেনস ফোরাম।

 

 

সোশ্যাল মিডিয়াতে ব্যাপক ক্ষোভের আঁচ পেয়ে প্রথমে দুঃখপ্রকাশ করে বিজ্ঞাপনদাতা সংস্থাটি। পরে বিজ্ঞাপনটি সব প্ল্যাটফর্ম থেকেই তুলে নেয় তারা।

অল বেঙ্গল মেনস ফোরামের পক্ষ থেকে নন্দিনী ভট্টাচার্যের বক্তব্য, আমরা পুরুষ অধিকার কর্মীরা শুধু এটুকুই জানতে চাই আজ মেয়েদের নিয়ে এরকম একটি বিজ্ঞাপন বানানোর সাহস কারো হবে? তাহলে পুরুষকে নিয়ে বানানোর সাহস আসে কোথা থেকে? পুরুষ কি এতটাই অবজ্ঞার যোগ্য? আমরা কিন্তু, জবাব চাইব।

সমাজকর্মী শাশ্বতী ঘোষের বক্তব্য কিছুটা আলাদা। তার মতে, পুরুষ-মহিলা যে কারো পক্ষেই এমন তুলনা অবমাননাকর। এতে রসিকতার কোনো উপাদান থাকতেই পারে না। লিঙ্গ নির্বিশেষে, মানুষের সঙ্গে জুতার তুলনা করাটাই অত্যন্ত অন্যায় ও নিন্দনীয়।

গাজীপুর কথা