ঢাকা,  বৃহস্পতিবার  ১৮ এপ্রিল ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

পদ্মা সেতু রেল সংযোগ: চীন থেকে এলো স্টিল গার্ডারের প্রথম চালান

প্রকাশিত: ০৩:২৯, ২৫ আগস্ট ২০২০

পদ্মা সেতু রেল সংযোগ: চীন থেকে এলো স্টিল গার্ডারের প্রথম চালান

চীন থেকে পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্পে (পিবিআরএলপি) ব্যবহারের জন্য স্টিল গার্ডারের প্রথম চালান চট্টগ্রাম বন্দরে এসেছে। আনুমানিক ৫০ হাজার টন ওজনের স্টিল গার্ডারের এই চালানটিতে আটটি স্টিল ট্রাস গার্ডার ব্রিজ ও ৫৩টি স্টিল প্লেট গার্ডার ব্রিজ রয়েছে। 
প্রকল্পের ঠিকাদার প্রতিষ্ঠান চায়না রেলওয়ে গ্রুপ লিমিটেডের (সিআরইসি) সোমবার এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।

সিআরইসি জানিয়েছে, স্টিল গার্ডারগুলো নির্মাণ করেছে চায়না রেলওয়ে হাই-টেক ইন্ডাস্ট্রি কোম্পানি লিমিটেড। সংযোজন প্রক্রিয়া ও সাইটে তোলার জন্য গার্ডারগুলো সাংহাই বন্দর থেকে বাংলাদেশে পাঠানো হয়। পরিবহনকৃত স্টিল বিমগুলো রেল সংযোগ প্রকল্পের ৮৭, ৪৫, ৪৯, ৫৬, ১০৭, ১১২ ও ১২০ নম্বরে খুটিতে ব্যবহার করা হবে।

ঠিকাদার প্রতিষ্ঠান সিআরইসি আরো জানায়, স্টিল বিমের নির্মাণ ও সরবরাহ বেশ কঠিন কাজ ছিলো। ইয়াংসি নদীতে পানির অত্যাধিক মাত্রা এবং বৃষ্টির কারণে জিয়াংশি প্রদেশের জিউজিয়াং সিটি থেকে সাংহাই বন্দরের পানিপথ কঠিন ও ঝুঁকিপূর্ণ হয়ে ওঠে। এসব চ্যালেঞ্জ পেরিয়ে উপকরণগুলো বাংলাদেশে আনা হয়েছে। চালানটি চট্টগ্রাম বন্দরে এসে পৌঁছায় ঈদুল আজহার ছুটির মধ্যেও। ফলে সেগুলো ছাড় করতে কিছুটা সময় লেগে যায় বলেও বিজ্ঞপ্তিতে উল্লেখ করে সিআরইসি।

প্রসঙ্গত, পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্পের আওতায় ঢাকা থেকে যশোর পর্যন্ত ১৬৮ দশমিক ৬ কিলোমিটার রেলপথ নির্মাণ করা হচ্ছে। এর মধ্যে ১৬ দশমিক ৭ কিলোমিটার রেলপথ এলিভেটেড। মূল রেল লাইন ছাড়াও ১৮১ কিলোমিটার ব্যালাস্টেড ট্র্যাক, ৩২ কিলোমিটার ব্যালাস্ট বিহীন ট্র্যাক, ৬৩টি বড়, মাঝারি ও ছোট সেতু ও ২৩০টি বিভিন্ন আকৃতির কালভার্ট নির্মাণ করা হচ্ছে।

গাজীপুর কথা

    আরো পড়ুন