ঢাকা,  বৃহস্পতিবার  ২৮ মার্চ ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

নুরের ৭১ টিভি বর্জন ও সাংবাদিককে হুমকির ঘটনায় বিজেসি’র নিন্দা

প্রকাশিত: ০৪:৪০, ১৫ অক্টোবর ২০২০

নুরের ৭১ টিভি বর্জন ও সাংবাদিককে হুমকির ঘটনায় বিজেসি’র নিন্দা

সম্প্রতি ধর্ষণে সহযোগিতার অভিযোগে অভিযুক্ত ডাকসুর সাবেক ভিপি নুরুল হক নুরের ৭১ টেলিভিশনকে বর্জনের ডাকে এবং ঐ টেলিভিশনের একজন সাংবাদিককে লাগাতার হুমকি ও টেলিফোনে অশ্লীল গালাগালির ঘটনায় উদ্বেগ, নিন্দা ও ক্ষোভ প্রকাশ করেছে ব্রডকাস্ট জার্নালিস্ট সেন্টার (বিজেসি) । বিজেসি’র চেয়ারম্যান রেজোয়ানুল হকের এক বিবৃতিতে এই নিন্দা জানায় সংগঠনটি। 

বিবৃতিতে বলা হয় যে কোন নির্যাতনের ঘটনায় অভিযুক্তেরও অধিকার আছে আত্মপক্ষ সমর্থনের। সাংবাদিকতার নীতি মেনেই তা প্রকাশ করা হয়। সেই নীতি মেনেই ডাকসুর সাবেক ভিপি নুরল হক নুরের বিরুদ্ধে আনা ধর্ষণে সহযোগিতা ও নির্যাতিত নারীর প্রতি দেয়া অবমনানাকর বক্তব্যের বিষয়ে তার বক্তব্য জানতে একাত্তরের পক্ষ থেকে যোগাযোগ করা হয়েছিলো। কিন্তু নুরুল হক নুর বক্তব্য না দিয়ে সামাজিক মাধ্যমে ঐ সাংবাদিকের টেলিফোন নাম্বার প্রকাশ করেন। বক্তব্য না দেয়া তার ব্যক্তি অধিকারের মধ্যে পড়ে, কিন্তু তিনি কোনোভাবেই সামাজিক মাধ্যমে সাংবাদিকের ফোন নাম্বার প্রকাশ করতে পারেন না। আমরা এরই মধ্যে লক্ষ্য করছি নুর সাংবাদিকের নাম্বার প্রকাশ করার পর থেকেই নুরের অনুসারীরা ঐ সাংবাদিকের নাম্বারে ফোন করে লাগাতার অশ্লীল ভাষায় গালাগাল করার পাশাপাশি তাকে হত্যাসহ নানান হুমকিও দিচ্ছেন। সেইসাথে তার অনুসারীরা একাত্তরকে বর্জনের আহ্বান জানিয়ে ফেসবুক পেজ খুলে সেখানে নানান উস্কানীমূলক অসত্য বক্তব্য প্রচার করেছেন। সাথে যুক্ত হয়েছে ধর্মান্ধ মৌলবাদী চক্রও। নুর ও তার অনুসারীদের এই আচরণ স্বাধীন সাংবদিকতা ও সব ধরণের নৈতিকতা বিরোধী। এই ধরণের কর্মকাণ্ড প্রচলিত আইনেরও পরিপন্থী। 

বিজেসি অনতিবিলম্বে এইসব কর্মকাণ্ড বন্ধের আহ্বান জানাচ্ছে। সেইসাথে নুর ও তার অনুসারীদের আহ্বান জানাচ্ছে তাদের কর্মকাণ্ডের জন্য ক্ষমা প্রার্থনার। নইলে নুরকে গণমাধ্যমের শত্রু হিসেবে চিহ্নিত করা হবে। সামাজিক যোগাযোগ মাধ্যমে যেসব উস্কানিমুলক ও অসত্য বক্তব্য প্রচার করা হয়েছে তা সরিয়ে ফেলতে সংশ্লিষ্ট কর্তপক্ষের প্রতি আহ্বান জানাচ্ছে ব্রডকাস্ট জার্নালিস্ট সেন্টার (বিজেসি)।

গাজীপুর কথা

আরো পড়ুন