ঢাকা,  শুক্রবার  ১৯ এপ্রিল ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

নবাব পরিবারের আর্থিক সহায়তায় তৈরি দেশের প্রথম পানির ট্যাংক

প্রকাশিত: ১২:০২, ৩ মার্চ ২০২১

নবাব পরিবারের আর্থিক সহায়তায় তৈরি দেশের প্রথম পানির ট্যাংক

১৫৭ বছর আগে তৈরি করা হয়েছিল বাংলাদেশের প্রথম পানির ট্যাংক। বর্তমানে এটার অবস্থান পুরান ঢাকার ভিকে্টোরিয়া পার্ক তথা বাহাদুর শাহ পার্কের কাছে। খন্দকার মাহমুদুল হাসানের ‘বাংলাদেশের প্রথম ও প্রাচীন’ গ্রন্থ থেকে জানা যায়, ১৮৬৪ সালে ঢাকা পৌরসভা প্রতিষ্ঠার পর পৌরবাসীকে বিশুদ্ধ পানি সরবরাহের জন্য নবাব পরিবার আর্থিক সহায়তা করে। ফলে ১৮৭৮ সালের ২৪ মে থেকে ঢাকাবাসীকে বিশুদ্ধ পানি সরবরাহ করা হয়। এই সরবরাহ করার জন্য পানির ট্যাংকটি নির্মিত হয়েছিল। তবে এরও আগে ঢাকা শহরে সাক্কা বা ভিস্তিওয়ালারা গত শতাব্দীর ষাটের দশক পর্যন্ত মশকের সাহায্যে পানি সরবরাহের কাজ করত। সাক্কারা যেখানে বাস করত, তা এখন সিক্কাটুলী নামে পরিচিত।

অবাক করা বিষয় হলো— এদেশের অন্যান্য প্রত্নতাত্বিক নিদর্শনের মতো ইতিহাস-ঐতিহ্যের ধারক এই স্থাপনাটিও চরম অবহেলার শিকার। বেদখল হয়ে আছে এর ভেতর ও চারপাশ। ভেতরে মাজার, চারপাশে বাজার-দোকানপাট, ভ্যান রিকশার গ্যারেজসহ নানা রকম ব্যবসা প্রতিষ্ঠান গড়ে উঠেছে।

বাংলাদেশ প্রত্নতত্ত্ব অধিদপ্তরের পক্ষ থেকে জানানো হয়েছে- বাংলাদেশের প্রথম পানির ট্যাংকটি তাদের প্রত্নতত্ত্ব অধিদপ্তরের অধীনে নয়। তবে পুরান ঢাকার বেশ কিছু পুরনো বাড়ি, যেগুলোর বয়স শতবর্ষের বেশি, সেগুলো না ভাঙার একটি নির্দেশ দেওয়া আছে। সে ক্ষেত্রে যদি এটি এই ক্যাটাগরিতে পরে তবে এটাও তারা সংরক্ষণের ব্যবস্থা গ্রহণ করবে।

তবে, সামান্য যত্ন ও তদারকি করা হলে এটি দারুণ এক দর্শনীয় স্থাপনা হয়ে উঠতে পারে।

গাজীপুর কথা

আরো পড়ুন