ঢাকা,  বৃহস্পতিবার  ২৫ এপ্রিল ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

নতুন জাতের ফল হলুদ তরমুজ চাষ হচ্ছে রাজশাহীতে

প্রকাশিত: ০৬:৪৮, ১৮ মে ২০২০

নতুন জাতের ফল হলুদ তরমুজ চাষ হচ্ছে রাজশাহীতে

রাজশাহীতে চাষ হচ্ছে নতুনজাতের ফল হলুদ তরমুজ। গাঢ় হলুদ রঙের এই ফল দেখতে যেমন আকর্ষণীয়, তেমনি খেতেও মজাদার। তবে কৃষি বিভাগের কাছে এখনো অজানা এ ফলের নাম ও চাষের পদ্ধতি। যদিও স্থানীয়ভাবে নাম দেয়া হয়েছে গোল্ডেন ক্রাউন। জেলায় অচেনা এ ফলটির প্রথম চাষ করেছেন বঙ্গবন্ধু জাতীয় কৃষি পুরস্কার পাওয়া চাষী মনিরুজ্জামান মনির। এখন সবার নজর কেড়েছে এ রসালো ফলটি।

বৈশাখের কড়া রোদ আর ভ্যাপসা গরমের মাঝে ইফতারের টেবিলে যদি থাকে এক ফালি তরমুজ, তাহলে যেন প্রশান্তিতে ভরে যায় মন। আর সেটি যদি হয়…বিদেশী তরমুজ তাহলে তো কথাই নেই! গাঢ় হলুদ রঙের ঝলকানি, আকারেও খানিক ছোট। খেতেও মিষ্টি। অনেকটা আদর করেই স্থানীয়ভাবে নাম দেয়া হয়েছে গোল্ডেন ক্রাউন। তবে বাজারে এখনো পর্যাপ্ত নয়। তাই খোঁজ পেলেই অনেকে ক্ষেতেই ছুটছেন কিনতে।

গোদাগাড়ী উপজেলার চৈতন্যপুরে ১৮বিঘা জমি লিজ নিয়েছেন মনির। চাষ করছেন নানা জাতের মেলন।তবে এবার মাত্র দু’বিঘা জমিতে গোল্ডেন ক্রাউনের চাষ করে ব্যাপক সাড়া ফেলেছেন তিনি। বিঘাপ্রতি ফলন প্রায় ৭০মণ। দেশীয় তরমুজের তুলনায় দামও দ্বিগুণ।

তার এই খামারে এখন কর্মসংস্থানের সুযোগ হয়েছে অন্তত ১০জনের। বছরজুড়েই কাজ করছেন তারা। এদিকে, কৃষি বিভাগ জানিয়েছে ব্যক্তিগত উদ্যোগেই হলুদ তরমুজের বীজ সংগ্রহ করে চাষ করছেন মনির। তবে তাকে নানা ধরনের পরামর্শ দেয়া হয়। নতুন নতুন জাতের ফল চাষে সাফল্যের স্বীকৃতি হিসেবে ২০১৬সালে বঙ্গবন্ধু জাতীয় কৃষি পুরস্কারও পেয়েছেন মনির।

গাজীপুর কথা

আরো পড়ুন