ঢাকা,  শনিবার  ২০ এপ্রিল ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

নখের রোগ ও তার প্রতিকারে করণীয়

প্রকাশিত: ০২:৫৫, ২৪ আগস্ট ২০২০

নখের রোগ ও তার প্রতিকারে করণীয়

আমরা সবাই কম বেশি নখ বড় রাখতে ভালোবাসি। অনেকেই নখের যত্ন নিয়ে থাকি। কিন্তু তারপরেও দেখা যায় নখে অনেক রোগ সৃষ্টি হয়। ত্বক যেমন ক্যারোটিন দিয়ে তৈরি, নখও শক্ত ক্যারোটিন দিয়ে তৈরি। ফুসফুস ও হার্টের অসুখ এবং রক্তস্বল্পতায় নখের অনেক পরিবর্তন হয়।

নখের বিভিন্ন রোগ ও তার প্রতিকার নিয়ে কিছু তথ্য জানুন-

নখে সাদা দাগ:
ফাঙ্গাসের আক্রমণে নখে সাদা দাগ সৃষ্টি হতে পারে। নখের পাশের ত্বকে কোনও আক্রমণের কারণেও নখে সাদা দাগ হতে পারে। মাস খানেকের মধ্যে সাদা দাগ স্বাভাবিকভাবে চলে না গেলে ত্বক বিশেষজ্ঞের পরামর্শ নিন।

নখ ভেঙে যাওয়া: 
বেশি সাবান ব্যবহার, নেইল পলিশ ব্যবহার করলে নখ ভেঙে যাওয়ার সম্ভাবনা থাকে। অনেকের নখ মোটা হয়ে হলুদ হয় এবং খসে পড়ে। এটি এক ধরনের ছত্রাক থেকে তৈরী হয়। এতে নখের সম্মুখ অংশ এবং পেছনের চামড়ার সঙ্গে লাগানো অংশ আক্রান্ত হয়।

নখে ক্যান্সার: 
নখে মেলানোমা নামক ক্যান্সার হতে পারে। এতে নখে লম্বা লম্বা কালো দাগ পড়ে। নখের পেছনের অংশ ফুলে ব্যথা হয়। যারা খুব পানির সংস্পর্শে আসেন এবং রান্নাবান্না ও কাপড় কাচেন, বিশেষ করে গৃহিণীরা এ সমস্যা বেশি ভুগেন। একে প্যারোলাইকিয়া বলে। হঠাৎ করে ব্যাকটেরিয়ার সংক্রমণেও হতে পারে এটি। চিকিৎসকের পরামর্শ নিন। 

ত্বকের ভেতর নখ ঢুকে গেলে: 
পায়ের বুড়ো আঙুলে এই সমস্যা বেশি হয়। এটি ব্যথাযুক্ত ও রোগীরা দীর্ঘসময় এতে ভোগেন। নখ ছোট করে মুড়িয়ে না কেটে নখ বড় রাখতে হবে এবং জুতা পরলে নখ যেন জুতায় না লাগে সেদিকে লক্ষ্য রাখতে হবে।

নখ ভেঙে যাওয়া রোধে করণীয়: 
নখ ভেঙে যাওয়ার সমস্যায় ভোগেন অনেকে। নখ ভালো ও দৃঢ় রাখার ক্ষেত্রে খাদ্যাভ্যাসে পুষ্টিকর খাবার রাখুন ও পাশাপাশি নখের যত্ন নিতে হবে। নখ ভেঙে যাওয়া রোধে পানি যথাসম্ভব কম স্পর্শ করা, পর্যাপ্ত পানি পান করা, নখ সঠিক সাইজে কেটে রাখুন, কিউটিকল সুস্থ রাখুন এবং নখে উপকারী তেল ব্যবহার করতে পারেন। এ ছাড়া সমস্যা বেশি হলে চিকিৎসকের পরামর্শ নিন।

গাজীপুর কথা