ঢাকা,  বৃহস্পতিবার  ২৫ এপ্রিল ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

দেশে প্রথমবারের মতো মানববর্জ্য থেকে সার তৈরি করতে যাচ্ছে গাসিক

প্রকাশিত: ১৫:১১, ৮ ডিসেম্বর ২০২০

দেশে প্রথমবারের মতো মানববর্জ্য থেকে সার তৈরি করতে যাচ্ছে গাসিক

দেশে প্রথমবারের মতো মানববর্জ্য থেকে কম্পোস্ট সার তৈরি করতে যাচ্ছে গাজীপুর সিটি করপোরেশন (গাসিক)। এই সার তৈরি ও বর্জ্য ব্যবস্থাপনায় সহযোগিতা করতে গাজীপুর সিটি করপোরেশনের সঙ্গে বিশ্ব ব্যাংকের এক চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

মঙ্গলবার সকালে সিটি করপোরেশনের গাছা আঞ্চলিক কার্যালয়ে এ চুক্তি স্বাক্ষরিত হয়েছে। এতে গাজীপুর সিটি মেয়র মো. জাহাঙ্গীর আলম ও বিশ্ব ব্যাংকের ইন্টারন্যাশনাল ফাইন্যান্স করপোরেশনের (আইএফসি) পক্ষে মিস্টার ফারহান নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তি স্বাক্ষর করেন।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে গাজীপুর সিটি করপোরেশনের প্রধান প্রকৌশলী আকবর হোসেন, তত্ত্বাবধায়ক প্রকৌশলী মুজিবুর রহমান কাজলসহ বিভিন্ন ওয়ার্ডের কাউন্সিলর ও কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এ সময় সিটি মেয়র জাহাঙ্গীর আলম বলেন, ‘নগরের ৪০ লাখের বেশি মানুষের মল-বর্জ্য ব্যবস্থাপনার লক্ষ্যে সরকার সিটি করপোরেশনকে একটি প্রকল্প দিয়েছে। এই প্রকল্পের মাধ্যমে মানুষের মল থেকে প্রক্রিয়াকরণের মাধ্যমে কম্পোস্ট সার তৈরি হবে। প্রাথমিকভাবে আইএফসির সঙ্গে আমাদের ৭০০ কোটি টাকার চুক্তি হয়েছে। পরবর্তী পর্যায়ে এই টাকার পরিমাণ আরো বাড়বে। এই কাজে আমি সবার সহযোগিতা চাই।’

গাজীপুর কথা

আরো পড়ুন