ঢাকা,  বুধবার  ২৪ এপ্রিল ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

তিতা করলার বিস্ময়কর ৫টি স্বাস্থ্য উপকারিতা

প্রকাশিত: ০৮:২৪, ২১ ডিসেম্বর ২০২০

তিতা করলার বিস্ময়কর ৫টি স্বাস্থ্য উপকারিতা

করলা শরীরের গঠন প্রক্রিয়া সুস্থ রাখার জন্য একটি উপকারী সবজি। তিতা করলা অনেকেরেই পছন্দ না তা সত্বেও আমাদের শরীরের বিভিন্ন রোগ বালাই দূর করার জন্য খাওয়া প্রয়োজন। সেই সঙ্গে খাদ্য উপযোগী প্রতি ১০০ গ্রাম করলায় আছে জলিও অংশ, ক্যালসিয়াম, আয়রন, আমিষ, শর্করা ক্যারোটিন, ১৪৫০ মাইক্রোগ্রাম, ভিটামিন বি১, ভিটামিন বি২, খনিজ পদার্থ ও খাদ্যশক্তি। জেনে নিন করলার ৫ টি স্বাস্থ্য উপকারিতা সম্পর্কে।

ডায়াবেটিস:
করলা এডিনোসিন মনোফসফেট অ্যাকটিভেটেড প্রোটিন কাইনেজ নামক একধরনের এনজাইম বৃদ্ধি করে শরীরের কোষগুলোর চিনি গ্রহণের ক্ষমতা বাড়িয়ে দেয়। করলার রস শরীরের কোষের ভিতর গ্লুকোজের বিপাক ক্রিয়াও বাড়িয়ে দেয়। ফলে রক্তের চিনির পরিমাণ কমে যায়। তাই ডায়াবেটিস রোগীরা নিয়মিত করলার রস খেলে উপকার পাবেন।
 
রক্তের সমস্যা:
করলা রক্তকে বিশুদ্ধ করে। দুই আউন্স করলার রসের সাথে অল্প লেবুর রস মিশিয়ে প্রতিদিন খালি পেটে একবার পান করুন। ৪ থেকে ৬ মাসের মধ্যে রক্তের দূষিত উপাদান দূর হয়ে যাবে এবং এলার্জি জনিত সমস্যা থেকে মুক্তি পাওয়া যাবে।

চোখের সমস্যা:
করলায় আছে প্রচুর পরিমানে বিটা ক্যারোটিন বা ভিটামিন এ। দৃষ্টিশক্তি ভালো রাখতে বিটা ক্যারোটিন খুবই উপকারী। তাই যাদের চোখের সমস্যা আছে তাঁরা নিয়মিত করলা খেলে চোখ ভালো থাকবে।

রোগ প্রতিরোধ ক্ষমতা:
নিয়মিত করলা খাওয়ার অভ্যাস করলে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায়। নিয়মিত করলা খেলে সর্দি,কাশি, মৌসুমী জ্বর ও অন্যান্য ছোটখাটো সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়।

অরুচি:
করলা একটি রুচি বর্ধক সবজি। বদহজম কিংবা জ্বর হলে অনেক সময় মুখের রুচি চলে যায়। রুচি চলে গেলে করলা খেলে মুখের অরুচি ভাব চলে যায়।

গাজীপুর কথা