ঢাকা,  শুক্রবার  ২৯ মার্চ ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

ছেলেদের টেস্টে প্রথম নারী আম্পায়ার

প্রকাশিত: ০৫:৫১, ৭ জানুয়ারি ২০২১

ছেলেদের টেস্টে প্রথম নারী আম্পায়ার

পুরুষদের ওয়ানডেতে প্রথম নারী অন-ফিল্ড আম্পায়ার হিসেবে দায়িত্ব পালনের কীর্তি গড়েছেন আগেই। এবার আরেকটি ইতিহাস গড়ার সামনে ক্লেয়ার পোলোস্যাক। প্রথম নারী ম্যাচ অফিসিয়াল হিসেবে পুরুষদের টেস্ট ম্যাচে দায়িত্ব পালন করবেন এই অস্ট্রেলিয়ান। ভারত-অস্ট্রেলিয়া তৃতীয় টেস্টে চতুর্থ আম্পায়ার হিসেবে দেখা যাবে তাকে।

সিডনি ক্রিকেট গ্রাউন্ডে বৃহস্পতিবার শুরু হতে যাওয়া এই টেস্টে অন-ফিল্ড আম্পায়ারের দায়িত্ব পালন করবেন সাবেক দুই অস্ট্রেলিয়ান পেসার পল রাইফেল ও পল উইলসন। টিভি আম্পায়ার হিসেবে ব্রুস অক্সেনফোর্ড ও ম্যাচ রেফারির দায়িত্বে থাকবেন ডেভিড বুন।

আইসিসির নিয়ম অনুযায়ী, টেস্ট ম্যাচের জন্য আইসিসি আম্পায়ারদের আন্তর্জাতিক প্যানেল ও স্বাগতিক দেশ থেকে চতুর্থ আম্পায়ার নিয়োগ দিয়ে থাকে স্বাগতিক ক্রিকেট বোর্ড। সিডনি টেস্টের জন্য ক্রিকেট অস্ট্রেলিয়া বেছে নিয়েছে পোলোস্যাককে।

করোনাভাইরাস পরিস্থিতিতে আন্তর্জাতিক ক্রিকেটে নিরপেক্ষ আম্পায়ার নিয়োগের নিয়মটি সাময়িকভাবে বাতিল করে আইসিসির এলিট প্যানেলের ম্যাচ অফিসিয়াল ও আন্তর্জাতিক প্যানেল ম্যাচ অফিসিয়ালদের মধ্যে স্থানীয়দেরকে ম্যাচে নিয়োগ দেওয়া হচ্ছে।

৩২ বছর বয়সী পোলোস্যাক পুরুষদের ওয়ানডেতে প্রথম নারী অন-ফিল্ড আম্পায়ার হিসেবে দায়িত্ব পালনের রেকর্ড গড়েন ২০১৯ সালে। সেবার নামিবিয়া ও ওমানের মধ্যে ওয়ার্ল্ড ক্রিকেট লিগ ডিভিশন টু-র ফাইনালে দায়িত্ব পালন করেন তিনি। এর আগে ২০১৭ সালে প্রথম নারী হিসেবে অস্ট্রেলিয়ার ঘরোয়া ক্রিকেটে ছেলেদের ম্যাচ পরিচালনা করেছিলেন তিনি।

গাজীপুর কথা