ঢাকা,  শুক্রবার  ২৯ মার্চ ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ধরা পড়লো ১৪ ফুট অজগর

প্রকাশিত: ০৬:৪২, ১৮ মে ২০২০

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ধরা পড়লো ১৪ ফুট অজগর

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) ক্যাম্পাসে পাহাড় থেকে নেমে আসা ১৪ ফুট দীর্ঘ ও ১৫ কেজি ওজনের একটি অজগর উদ্ধার করা হয়েছে। শনিবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদ সংলগ্ন একটি জলাশয় থেকে অজগরটি উদ্ধার করেন স্থানীয়রা। এর নাম বার্মিজ অজগর।

প্রত্যক্ষদর্শী চবি মার্কেটিং বিভাগের শিক্ষার্থী ইয়াছিন রিয়াদ জানান, দুই থেকে তিন দিন আগে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদ থেকে ফজরের নামাজ পড়ে ফেরার সময় স্থানীয় বাসিন্দা নুরু মিয়া এই অজগরকে একটি হাঁস খেতে দেখেন। পরবর্তী সময়ে স্থানীয়রা অনেক খোঁজাখুঁজি করে সাপটিকে আর পায়নি। এরপর শনিবার নুরু মিয়া নিরাপত্তার কথা ভেবে কেন্দ্রীয় মসজিদের অন্য পাশের একটি জলাশয় পরিষ্কার করার জন্য লোক লাগান। শ্রমিকরা কাজ শুরু করলে জলাশয়ে অজগরটিকে দেখতে পান। তখন স্থানীয়রা বিশ্ববিদ্যালয় প্রশাসনকে বিষয়টি জানায়। বিশ্ববিদ্যালয় নিরাপত্তা দফতরের কর্মীদের সহায়তায় অজগরটিকে ধরে বিশ্ববিদ্যালয়ের প্রেসের পেছনের পাহাড়ে অবমুক্ত করা হয়।

জনপদে অজগর আসার কারণ সম্পর্কে চবি প্রাণিবিদ্যা বিভাগের প্রফেসর ড. ফরিদ আহসান বলেন, এই প্রজাতির সাপ দুটি কারণে জনপদে আসে।

প্রথমত, শীতের পর গরমে তারা খাবারের জন্য পানির কাছাকাছি থাকতে চায়। দ্বিতীয়ত, এ সময় তাদের সঙ্গীর প্রয়োজন হয়। তাই সঙ্গীর খোঁজেও নেমে আসতে পারে।
 

গাজীপুর কথা